হোয়াইট হাউস ওয়েবসাইটে নেই বিচার বিভাগ

হোয়াইট হাউস-এর সরকারি ওয়েবসাইট থেকে বিচার বিভাগ-কে বাদ দিয়েছেন নতুন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Jan 2017, 12:20 PM
Updated : 31 Jan 2017, 12:20 PM

এখন পর্যন্ত যুক্তরাষ্ট্র রাজনীতির মূলধারার বিবরণানুসারে মার্কিন সরকার তিনটি বিভাগ নিয়ে গঠিত। যার মধ্যে রয়েছে-   রাষ্ট্রপতির প্রতিনিধিত্বে পরিচালিত নির্বাহী বিভাগ, সিনেট আর হাউস অফ রিপ্রেজেন্টেটিভদের নিয়ে গঠিত আইনসভা আর তৃতীয়টি হল বিচার বিভাগ। কিন্তু সম্প্রতি হোয়াইট হাউস-এর ওয়েবসাইট থেকে বিচারবিভাগ সংক্রান্ত সব তথ্যাদি সরিয়ে নেওয়া হয়েছে, জানিয়েছে ব্রিটিশ দৈনিক ইন্ডিপেনডেন্ট।

ওয়েবসাইটের নিয়ন্ত্রণ হস্তান্তরের পর নতুনভাবে শুরুর সময় সংক্ষেপে কেবল নির্বাহী বিভাগ আর আইনসভার কথাই উল্লেখ করা হয়েছে। বিভাগ দুইটি এখন থেকে রিপাবলিকানদের দ্বারা নিয়ন্ত্রিত হবে। 

সম্প্রতি ট্রাম্পের জারি করা ‘মুসলিম নিষেধাজ্ঞা’ -এর সিদ্ধান্ত হোয়াইট হাউসকে বিচার বিভাগের সঙ্গে সরাসরি দ্বন্দ্বের মুখে ঠেলে দেয়।

এখন ওই পেইজে মার্কিন সরকারের বিচার বিভাগের ভূমিকার বর্ণনায় প্রদর্শন করছে- “এই বিষয়ে আপনার আগ্রহের জন্য ধন্যবাদ।” অথবা এমনও হতে পারে, মার্কিন সরকারের পেইজ অপরিবর্তিতই থাকছে, কেবল কোনো ‘কারণে’ সাময়িকভাবে এটি সরিয়ে নেওয়া হয়েছে বলে এমন দেখাচ্ছে।

ব্রিটিশ দৈনিকটির তথ্যমতে, এই পরিবর্তনকে হোয়াইট হাউস-এ প্রবেশের পর ট্রাম্প-এর আনা ব্যাপক পরিবর্তনের মধ্যে অন্যতম একটি হিসেবে দেখা হচ্ছে। এর আগে অভিষেকের শুরুতেই ট্রাম্প হোয়াইট হাউস-এর সরকারি এই ওয়েবসাইট থেকে জলবায়ু পরিবর্তন আর বৈশ্বিক উষ্ণায়ন এবং সমকামীদের অধিকারের মতো বিষয়গুলো সরিয়ে নেন।