সিনেমা ব্যবসায় থেকে অর্থ সরাল সনি

হোম এন্টারটেইনমেন্ট ও ডিভিডি ব্যবসায় কমে যাওয়ায় নিজেদের মুভি ব্যবসায়ের বাজার মূল্য কমিয়ে দিচ্ছে জাপানী প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান সনি।

রিয়াদ মোর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Jan 2017, 12:05 PM
Updated : 31 Jan 2017, 12:05 PM

“দ্রুত বাজারের পতন ঘটছে”- এমন যুক্তি উদ্ধৃত করে প্রতিষ্ঠানটি তাদের এই বিভাগের বিনিয়োগ থেকে ১১২০০ কোটি ইয়েন সরিয়ে এনেছে। অর্থের অংক শতকোটি মার্কিন ডলারের সমতুল্য বলে জানিয়েছে বিবিসি।  

অনলাইন ভিডিও স্ট্রিমিং সেবা বেড়ে যাওয়ায় ডিভিডি ও ব্লু-রে ডিস্ক’র মতো পুরোনো বিনোদন মাধ্যমগুলোর চাহিদা কমে গিয়েছে। সনির মুভি ব্যবসায় বিভাগ ২০১৬ সালে ১৯৮৪ সালের আলোচিত ‘ঘোস্টবাস্টারস’ পুনর্নিমাণ করে। এই মুভিসহ ২০১৬ সালে প্রতিষ্ঠানটির আনা বেশ কিছু মুভি ব্যর্থ হয়।

২০১৭ সালের শুরুতেই প্রতিষ্ঠানটি তাদের মুভি ব্যবসায় আরও ক্ষতির সম্মুখীন হতে পারে বলে সতর্কতা প্রকাশ করে। বিনিয়োগ সরিয়ে আনার এই সিদ্ধান্ত ভবিষ্যৎ আয়ে কোনো প্রভাব ফেলবে কিনা তা এখনও পর্যালোচনা করছে প্রতিষ্ঠানটি।

ওয়েবভিত্তিক মেডিকেল হেলথকেয়ার সেবা এম৩-এর শেয়ার বিক্রির মাধ্যমে প্রতিষ্ঠানটির তাদের ক্ষতি কমানোর পরিকল্পনা করছে বলেও জানায়।

সম্প্রতি সনি’র বিনোদন ব্যবসায়ের প্রধান মাইকেল লিনটন জানিয়েছেন, ২০১৭ সালের ফেব্রুয়ারিতে তিনি এ প্রতিষ্ঠান থেকে চলে যাচ্ছেন। সনি ছেড়ে যুক্তরাষ্ট্রভিত্তিক প্রযুক্তি এবং সামাজিক যোগাযোগের প্রতিষ্ঠান ‘স্ন্যাপ’-এর বোর্ড চেয়ারম্যানের পদে যোগদান করছেন তিনি।

সনি এন্টারটেইনমেন্ট টিভি স্টুডিও লিনটন-এর তত্ত্বাবধানে ‘ব্রেকিং ব্যাড’ এবং ‘দ্য ব্ল্যাকলিস্ট’-এর মতো সিরিজ প্রচার করেছে।

লিনটনের পদত্যাগের পর সনি প্রধান কাজু হিরাই বিনোদন বিভাগেও লিনটনের বেশিরভাগ দায়িত্ব পালন করবেন বলে জানানো হয়েছে। পরবর্তীতে তার পদে নতুন কর্মকর্তা নিয়োগ দেবে প্রতিষ্ঠানটি।