আটকেপড়াদের আশ্রয় দেবে এয়ারবিএনবি

অভিবাসন বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প-এর দেওয়া নির্বাহী আদেশের ফলে ক্ষতিগ্রস্থ ভ্রমণকারী ও আটকে পড়া লোকদের বিনামূল্যে থাকার ব্যবস্থা করে দেবে হোম-শেয়ারিং সেবাদাতা প্রতিষ্ঠান এয়ারবিএনবি, রোববার প্রতিষ্ঠানটির যুক্তরাষ্ট্রের প্রধান নির্বাহী ব্রায়ান চেস্কি এ কথা জানান।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Jan 2017, 02:15 PM
Updated : 30 Jan 2017, 02:15 PM

এখন পর্যন্ত এই নির্বাহী আদেশের প্রভাব নিয়ে সমালোচনা ও প্রতিক্রিয়া জানিয়েছে সিলিকন ভ্যালির অনেক প্রতিষ্ঠান ও শীর্ষ ব্যক্তিরা। কিন্তু এয়ারবিএনবি-ই প্রথম প্রতিষ্ঠান যারা এই আদেশে ক্ষতিগ্রস্থদের বিনামূল্যে সেবা দিতে যাচ্ছে, জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি।

রোববার এক টুইটে চেস্কি বলেন, “এয়ারবিএনবি শরণার্থী বা মার্কিন যুক্তরাষ্ট্রে অনুমোদিত নয় এমন যে কাউকে বিনামূ্ল্যে থাকার সেবা দেবে। আরও সেবার জন্য সঙ্গেই থাকুন, যদি থাকার জন্য জরুরী দরকার হয় আমার সঙ্গে যোগাযোগ করুন।”

এক বিবৃতিতে তিনি বলেন, “দেশগুলোকে বা শরণার্থীদের আমেরিকায় অনুমোদন না দেওয়া ঠিক নয়, আমাদের অবশ্যই যারা ক্ষতিগ্রস্থ তাদের পাশে দাঁড়াতে হবে।”

এয়ারবিএনবি বিনামূল্যে শরণার্থী বা অন্য যারা এই ঘটনায় আটকা পড়েছেন তাদের বিনামূল্যে এই সেবা দেওয়ার কথা উল্লেখ করেন তিনি বলেন, “আমাদের ৩০ লাখ বাসা আছে, তাই আমরা অবশ্যই মানুষের থাকার জন্য একটি জায়গা বের করতে পারব।”

এয়ারবিএনবি স্বল্পমেয়াদী থাকার সুবিধা দেয়। প্রতিষ্ঠানটির তালিকায় থাকা বাড়িগুলো তাদের মালিকানায় নেই। এ ক্ষেত্রে ব্যবহারকারীরা এয়ারবিএনবি-তে তাদের বাড়ির বিজ্ঞাপন দিতে পারেন ও স্বল্প বা মাঝারি মেয়াদে থাকার জায়গা খুঁজছেন এমন লোকদের সঙ্গে যুক্ত হতে পারেন। এখন যদি বাড়ির মালিকরা রাজি না হন তা হলে কীভাবে চেস্কি’র প্রস্তাব কার্যকর হবে, তা এখনও স্পষ্ট নয়।