শেয়ারবাজারে আসতে প্রস্তুত স্ন্যাপ

শেয়ারবাজারে যাত্রা শুরু করতে প্রস্তুত হয়েছে প্রযুক্তি ও অ্যাপভিত্তিক ইমেজ শেয়ারিং সেবাদাতা মার্কিন প্রতিষ্ঠান স্ন্যাপ।

রিয়াদ মোর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Jan 2017, 02:39 PM
Updated : 29 Jan 2017, 02:39 PM

প্রতিষ্ঠানটি ২০১৭ সালের মার্চ মাসেই শেয়ারবাজারে আসবে। তবে তার আগে রোড শো (শেয়ার বাজারে তালিকাভুক্ত প্রতিষ্ঠানগুলোর বিনিয়োগকারীদের সাথে বার্তালাপ) এর জন্যে নয় সপ্তাহের সময় নির্ধারণ করেছে তারা।

স্ন্যাপ ২০১৬ সালেই আইপিও’র জন্যে সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)-এর কাছে গোপনে নিজেদের নথিভুক্ত করেছিল। কিন্তু এই বছরে প্রথম সার্বজনীনভাবে প্রতিষ্ঠানটির অর্থায়ন এবং মূল ব্যবসায়ের একটি ধারণা দেওয়া হচ্ছে বলে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি।  

স্ন্যাপ-এর আইপিও পরিচালনা করবে মার্কিন দুই বিনিয়োগকারী প্রতিষ্ঠান মরগান স্ট্যানলি ও গোল্ডম্যান স্যাকস।

এর মাধ্যমে অনেক সময় পর একটি প্রযুক্তি প্রতিষ্ঠানের বড় আইপিও বাজারে আসবে আর এটি কিন্তু সিলিকন ভ্যালির জন্য কোনো জয় নয়- বলা হয়েছে সংবাদমাধ্যমটির প্রতিবেদনটিতে। কারণ হচ্ছে- প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী ও সহ-প্রতিষ্ঠাতা ইভান স্পিগেল যুক্তরাষ্ট্রের দক্ষিণ ক্যালিফোর্নিয়া থেকেই নিজের প্রতিষ্ঠানকে বড় করেছেন, এবং ঐ অঙ্গরাজ্যেই প্রতিষ্ঠানটির প্রধান কার্যালয়।

প্রতিষ্ঠানটির মূল্য এই আইপিও এর মাধ্যমে আড়াই হাজার কোটি ডলার হতে পারে কিন্তু চাহিদা যদি বেড়ে থাকে তবে প্রতিষ্ঠানটি মুনাফার মাধ্যমে আরও বেশি অর্থ মজুদ করতে পারবে।