একটি নির্বাহী আদেশ ও প্রযুক্তি খাতের প্রতিক্রিয়া

অভিবাসী বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প-এর নির্বাহী আদেশ প্রকাশের পর দেশটির প্রযুক্তি খাতের মূলকেন্দ্র সিলিকন ভ্যালির প্রধান নির্বাহীদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। সাত-দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে অভিবাসন নিষিদ্ধের সিদ্ধান্তে কেউ কেউ সমালোচনা করছেন আবার কেউ কেউ এই সিদ্ধান্তে নিজেদের কর্মীদের রক্ষার ছক কষছেন।

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Jan 2017, 02:34 PM
Updated : 29 Jan 2017, 02:34 PM

ফেডারেল সরকারের রোষের মুখে পড়ার ঝুঁকি জেনেও নির্বাহীরা তীব্র নিন্দা আর প্রকাশ্য সমালোচনায় তাদের মতামত জানাচ্ছেন।

ট্রাম্পের সিদ্ধান্তে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর অবস্থানের ‘দৃঢ়তা’ তুলে ধরেছে প্রযুক্তি সাইট ভার্জ। 

এই আদেশের বিরুদ্ধে ‘জোরালো’ অবস্থানে যেসব প্রতিষ্ঠান :

বক্স: ব্যবসায় সহযোগিতাকারী এই প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী অ্যারন লেভি এই নিষিদ্ধকরণ-কে দৃঢ় ভাষায় “ভুল” বলে উল্লেখ করেন।  

লিফট: “আমরা সবসময় অংশগ্রহণমূলক, বৈচিত্র্যময় আর নীতিবান সম্প্রদায় গড়ে তোলার চেষ্টা করেছি, যেখানে আমাদের সব চালক আর যাত্রী সমান সম্ভাষণ আর শ্রদ্ধা লাভ করে”- অনলাইন যাত্রী সেবাদাতা প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী লোগান গ্রিন প্রযুক্তি সাইট রিকোড-কে বলেন। “মার্কিন যুক্তরাষ্ট্রে একটি বিশেষ ধর্মের মানুষের প্রবেশ বন্ধ করার সিদ্ধান্ত লিফট এবং আমাদের জাতি উভয়েরই এর মূলনীতি বিরুদ্ধ”- যোগ করেন তিনি।

নেটফ্লিক্স: অনলাইন ভিডিও স্ট্রিমিং সেবাদাতা প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী রিড হ্যাস্টিং ট্রাম্প-এর ঘোষিত এই নীতির নিন্দা জানিয়ে একে “দুঃখজনক সপ্তাহ” বলে অভিহিত করেন। “ট্রাম্পের এই পদক্ষেপ এতটাই ‘আন-আমেরিকান’ যে এটি বিশ্বজুড়ে সবার মতো নেটফ্লিক্স কর্মকর্তাদেরকেও কষ্ট দিয়েছে,” ফেইসবুক পোস্টে হেস্টিং লেখেন। “বাজে, এই পদক্ষেপ যুক্তরাষ্ট্রকে নিরাপদের বদলে (ঘৃণা আর বন্ধুত্ব নষ্ট হওয়ার মাধ্যমে) আরও বেশি অনিরাপদ করে তুলবে।”

সেলসফোর্স: ক্লাউড কম্পিউটিং সেবাদাতা প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী মার্ক বেনিয়ফ এই নিষেধাজ্ঞা তুলে নেওয়ার আহবান জানিয়েছেন টুইটারে। ট্রাম্পের এই নির্বাহী আদেশের বিরোধিতা করে তিনি বেশ কিছু টুইটও করেছেন যার মধ্যে টুইটার-এর বোর্ড সদস্য ব্রেট টেইলর-এর করা একটি টুইট তিনি রিটুইটও করেন।  

স্ল্যাক: নিষেধাজ্ঞার প্রতিবাদে টুইটারে ঝড় তুলেছেন এই ক্লাউড সেবাদাতা প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী স্টুয়ার্ট বাটারফিল্ড। “প্রায় সব পদক্ষেপই একতরফাভাবে খারাপ হচ্ছে”- ট্রাম্প-এর প্রথম সপ্তাহের কার্যাবলী নিয়ে মন্তব্য করেন তিনি। তার দাদা-দাদি মার্কিন শরণার্থী ছিলেন উল্লেখ করে তিনি বলেন, “আমরা সবাই ভাইবোন”।   

উবার:  ট্রাম্পের ঘোষিত নিষেধাজ্ঞায় আটকা পড়া অভিবাসী চালকদের জন্য ক্ষতিপূরণ দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে উবার। “শুক্রবার জারী করা এই নিষেধাজ্ঞা বহু নির্দোষ মানুষের উপর প্রভাব ফেলবে”- প্রধান নির্বাহী ট্রাভিস কালানিক এক ফেইসবুক পোস্টে বলেন। 

ওয়াই কম্বিনেটর:  সিলিকন ভ্যালির এয়ারবিএনবি, ড্রপবক্স, স্ট্রাইপ আর অন্যান্য নামী প্রতিষ্ঠান এই প্রতিষ্ঠানের হাত ধরে উঠে এসেছে। এর প্রধান স্যাম অল্টম্যান বলেন, “এখনই সময় রুখে দাঁড়ানোর।”

“প্রশাসনকে ইতোমধ্যে দেখিয়ে দেওয়া হয়েছে যে তাদের প্রথম সংশোধনী মোটেও সন্তোষজনক নয়, তবুও তারা অভিবাসন বিরোধী আরেক পদক্ষেপ নিতে যাচ্ছে,” এক ব্লগ পোস্টে বলেন তিনি।

“আমাদের নিষ্ক্রিয়তায় প্রশাসন ধরে নিয়েছে তারা চাইলেই আমাদের অধিকার কেড়ে নিতে পারে।”

এয়ারবিএনবি: খ্যাতনামা হোম-শেয়ারিং সেবাদাতা প্রতিষ্ঠান এয়ারবিএনবি-এর প্রধান নির্বাহী ব্রায়ান চেস্কি এই নিষেধাজ্ঞার নিন্দা জানিয়ে তার প্রতিষ্ঠানের সবাইকে “ক্ষতিগ্রস্থদের সঙ্গে দাঁড়াতে” আহবান করেন। আরও এক ধাপ এগিয়ে তিনি “যুক্তরাষ্ট্রে অবাঞ্ছিতদের” বিনামূল্যে গৃহ সংস্থানের প্রস্তাবও দিয়েছেন।    

‘মৌলিক বিরোধিতা’ প্রকাশ করেছে যেসব প্রতিষ্ঠান

অ্যাপল: প্রযুক্তি জায়ান্টটির প্রধান টিম কুক এই নির্বাহী আদেশকে “অসমর্থনযোগ্য নীতি” বলেন। এক মেমোতে তিনি কর্মীদেরকে জানান, হোয়াইট হাউসের বাইরে নিষেধাজ্ঞার প্রতিবাদসভায় অ্যাপলও রয়েছে। অভিবাসন ছাড়া অ্যাপল টিকবে না বলেও মন্তব্য করেছেন তিনি।   

গুগল: “এই পদক্ষেপের প্রভাব নিয়ে আমরা শঙ্কিত। এমন আদেশ আর প্রস্তাবনা গুগল ও তাদের পরিবারের জন্য সীমাবদ্ধতা তৈরি করবে এবং যুক্তরাষ্ট্রে প্রতিভাবানদের আগমনে প্রতিবন্ধকতা সৃষ্টি করবে,” গুগলের পক্ষ থেকে জানানো হয়। এক মেমোতে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী সুন্দার পিচাই বলেন, “সহকর্মীদেরকে এই নির্বাহী আদেশের মূল্য দিতে দেখা অত্যন্ত পীড়াদায়ক।”  

মজিলা: ব্রাউজার নির্মাতা প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী ক্রিস বেয়ার্ড বলেন, “অত্যন্ত বাজে পদক্ষেপ, প্রচলিত সব ইতিহাস তুচ্ছ করে এমন পদক্ষেপে ভালোর চেয়ে এটি খারাপ কিছুই বয়ে আনতে যাচ্ছে।”

টেসলা: এই বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী ইলন মাস্ক এই নীতির বিরোধিতা করেছেন। “যুক্তরাষ্ট্রের সমর্থক অনেক মানুষ এই নীতিতে বাজেভাবে প্রভাবিত হবেন”- মন্তব্য তার। এর আগে শনিবার অনুষ্ঠিত ট্রাম্পের ম্যানুফেকচারিং জবস ইনিশিয়েটিভ-এ যোগ দিয়েছেন তিনি।

টুইটার: মাইক্রোব্লগিং সাইটটির প্রধান নির্বাহী জ্যাক ডরসি এর প্রভাবকে “বাস্তব আর হতাশাজনক” বলে উল্লেখ করেন তার টুইটে।

‘উদ্বেগ’ প্রকাশ করেছে যেসব প্রতিষ্ঠান

ফেইসবুক: বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটির সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান মার্ক জাকারবার্গ বলেন ট্রাম্পের এই নির্বাহী আদেশে তিনি “উদ্বিগ্ন”। শৈশবে যুক্তরাষ্ট্রে আসা অনিবন্ধিত অভিবাসীদের জন্য ট্রাম্প ‘কিছু কাজ করবেন’ - এমন নীতিতে সমর্থন জানিয়ে তিনি বলেন, “শরণার্থী আর সাহায্যপ্রার্থীদের  জন্য আমাদের দরজা সবসময় উন্মুক্ত রাখতে হবে”- ফেইসবুক পোস্টে তিনি বলেন। 

মাইক্রোসফট: এই নিষেধাজ্ঞায় শংকা প্রকাশ করে সফটওয়্যার জায়ান্টটি জানিয়েছে, এই পদক্ষেপে তাদের ক্ষতিগ্রস্থ কর্মীদের তারা সব ধরনের সহায়তা করবে। “তালিকাবদ্ধ দেশগুলোতে থাকা আমাদের কর্মীদের উপর নির্বাহী আদেশের প্রভাব নিয়ে আমরা উদ্বিগ্ন, যাদের অনেকেই বৈধভাবে যুক্তরাষ্ট্রে কাজ করছেন। আমরা সক্রিয়ভাবে তাদের আইনি সহায়তা আর আশ্রয় দেব” - বলেন মাইক্রোসফটের এক মুখপাত্র। “আমরা বিশ্বাস করি অভিবাসন আইন জনগণের মত প্রকাশের স্বাধীনতা ও ধর্মের ত্যাগ ছাড়াই তাদের রক্ষা করতে পারে ও এটাই উচিৎ। আর আমরা বৈধ ও আইন মেনে চলা শরণার্থীদের রক্ষার গুরুত্বে বিশ্বাস করি, অভিবাসন প্রক্রিয়ার মাধ্যমে যাদের জীবন বিপন্ন হতে পারে”- বলেন প্রতিষ্ঠানের চেয়ারম্যান ব্র্যাড স্মিথ। 

অ্যামাজন: ই-কমার্স জায়ান্টটি তাদের কর্মীদের উদ্দেশ্যে প্রকাশিত এক বার্তায় জানায়, ক্ষতিগ্রস্থ কর্মীদের জন্য তাদের “উপযুক্ত পরিকল্পনা” রয়েছে। “শুরু থেকেই অ্যামাজন সমঅধিকার, সহনশীলতা আর বৈচিত্র্য প্রতিষ্ঠায় অঙ্গীকারবদ্ধ,” এক ইমেইলে অ্যামাজন-এর মানবসম্পদ বিভাগের প্রধান বেথ গালেটি বলেন। “অগ্রগামী প্রতিষ্ঠান হিসেবে আমরা বাইরের দেশগুলো থেকেও প্রতিভাবান মানুষদেরকে এই প্রতিষ্ঠানে আনতে আগ্রহী আর আমরা বিশ্বাস করি এসবই অ্যামাজনকে মহান করেছে।”