গর্ভপাত নিয়ে ট্রাম্প সমালোচনায় স্যান্ডবার্গ

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প-এর গর্ভপাত নীতির কঠোর সমালোচনা করেছেন ফেইসবুকের প্রধান পরিচালন কর্মকর্তা শেরিল স্যান্ডবার্গ।

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Jan 2017, 01:56 PM
Updated : 28 Jan 2017, 01:56 PM

সোমবার গর্ভপাতের ব্যাপারে বিশ্বজুড়ে ‘গ্যাগ রুল’ নামে পরিচিত এক বিধি পুনর্বহাল করেন ট্রাম্প। ওই নীতি অনুসারে, পরিবার পরিকল্পনায় গর্ভপাতের সিদ্ধান্ত দেয় বা গর্ভপাতের সঙ্গে জড়িত বিশ্বের এমন বেসরকারি সংস্থাগুলোর জন্য যুক্তরাষ্ট্র বৈদেশিক সাহায্য দেওয়া বন্ধ করে দেবে।

এই সীমাবদ্ধতা সারা বিশ্বের নারীদের উপর সর্বনাশা প্রভাব ফেলতে পারে বলে মত প্রজনন সেবাদাতাদের, জানিয়েছে সিএনএন।

বৃহস্পতিবার এক ফেইসবুক পোস্টে স্যান্ডবার্গ তার মত প্রকাশ করেন। তিনি বলেন, “কী হতে পারে তা আমাদের সবারই জানা।”

“গবেষণায় দেখা গেছে, শেষবার এই নিয়ম কার্যকর হওয়ার পর জন্মনিয়ন্ত্রণ ক্ষমতা হারানোয় নারীদের অবাঞ্ছিত গর্ভধারণ ও গর্ভপাতের হার প্রায় দ্বিগুণ হয়েছে। গর্ভপাত প্রতিরোধের সবচেয়ে ভালো উপায় হচ্ছে পরিবার পরিকল্পনা সেবা আরও বাড়ানো, কমানো নয়।”

কর্মজীবনের শুরুতে স্যান্ডবার্গ বিশ্ব ব্যাংক থেকে ভারতের স্বাস্থ্যসেবা নিয়ে কাজ করেছেন উল্লেখ করে জানান, তিনি সেখানের ক্লিনিকগুলোয় নারীদের জটিল স্বাস্থ্য সমস্যায় বৈদেশিক স্বাস্থ্য সেবার উপর বেশি নির্ভরশীল দেখতে পেয়েছেন।

১৯৮৫ সাল থেকে গ্যাগ রুল-এর প্রচলন শুরু হয়। ডেমোক্রেটিক প্রশাসন এটি বাতিল করলেও রিপাবলিকান প্রশাসন এটি পুনরায় চালু করে।

স্যান্ডবার্গ বৈশ্বিক গ্যাগ রুলের পরিবর্তন আনতে এই বিলের প্রণেতা নিতা লউয়ি-এর প্রতি আহ্বান জানান। 

“নারীদের অধিকার মানবাধিকার। আর স্বাস্থ্যসেবার উপর কোনো মৌলিক অধিকার আর নেই”- লিখেছেন তিনি। 

স্যান্ডবার্গ কর্মক্ষেত্রে নারীদের ক্ষমতায়ন আর সমর্থনে কাজ করছেন। মার্কিন নির্বাচনে তিনি হিলারির প্রকাশ্য সমর্থক ছিলেন। ডিসেম্বরে ট্রাম্পের সঙ্গে দেখা করতে যাওয়া প্রযুক্তি নেতাদের মধ্যে শেরিল স্যান্ডবার্গ অন্যতম।