হাইপারলুপ প্রতিযোগিতা চলতি সপ্তাহেই

চলতি সপ্তাহের শেষেই অনুষ্ঠিত হতে যাচ্ছে স্পেসএক্স প্রধান ইলন মাস্ক-এর উদ্যোগে আয়োজিত হাইপারলুপ প্রতিযোগিতা। ২০১৫ সালের জুন মাসে প্রথম এই প্রতিযোগিতার ঘোষণা দেওয়া হয়।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Jan 2017, 01:15 PM
Updated : 28 Jan 2017, 01:15 PM

দ্রুতগতির হাইপারলুপ ট্রানজিট সিস্টেম হচ্ছে ভবিষ্যতের যোগাযোগ প্রযুক্তির একটি ধারণা। ২০১২ সালে মার্কিন ধনকুবের ও প্রকৌশলী ইলন মাস্ক-এর প্রস্তাব করেন। এতে একটি বায়ুশূন্য নলের ভেতর চুম্বকের সহায়তায় কিছু পড ভাসিয়ে রাখা হয়। এই ভাসমান পডগুলোর মাধ্যমে মানুষ ও মালামাল ঘণ্টায় সাড়ে সাতশ' মাইল বেগে পর্যন্ত ভ্রমণ করানো যাবে।

এই ধারণাকে বাস্তব রূপ দিতেই প্রতিযোগিতার ঘোষণা দেওয়া হয়। এর মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের ছাত্র এবং প্রকৌশলীরা বাস্তব হাইপারলুপ নকশা এবং প্রটোটাইপ তৈরি করবেন, জানিয়েছে ব্যবসায় বাণিজ্যবিষয়ক প্রকাশনা বিজনেস ইনসাইডার।

২০১৩ সালে মাস্ক তার হাইপারলুপ পরিকল্পনার ৫৭ পৃষ্ঠার একটি নথি প্রকাশ করেন। এরপর ২০১৫ সালে প্রতিযোগিতা ঘোষণা করার পর থেকেই এর কার্যক্রম চলে আসছে। প্রতিযোগিতায় মোট ১২০০-এর বেশি দল নিবন্ধন করে।

ইতোমধ্যেই এতে ৩০টি চূড়ান্ত দল বাছাই করেছে স্পেসএক্স। প্রতিযোগিতায় এই ৩০টি দলই তাদের তৈরি প্রটোটাইপ উপস্থাপন করবে।

ক্যালিফোর্নিয়ার হথরোন-এ স্পেসএক্স-এর পরীক্ষার ট্র্যাকে পডগুলোর পরীক্ষা করা হবে। এখানে অনেকগুলো পরীক্ষার মধ্য দিয়ে যাবে পডগুলো। এর মধ্যে স্থাপত্য এবং বায়শূন্য চেম্বারের পরীক্ষা রয়েছে। যে দলগুলো এতে উত্তীর্ণ হবে তারা চলতি বছরের গ্রীষ্মে প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে অংশ নেওয়ার অনুমতি পাবে।

আগের বছরের এই প্রতিযোগিতার সবেচেয়ে ভালো নকশা তৈরির খেতাব পেয়েছে এমআইটি-এর হাইপারলুপ দল। ২৮জন শিক্ষার্থীর একটি দল ওই নকশাটি তৈরি করে।