আবারও ৫০ হাজার কোটিতে মাইক্রোসফট

১৭ বছর পর আবারও ৫০ হাজার কোটি মার্কিন ডলার বাজার মূল্যের প্রতিষ্ঠানে নাম উঠেছে মার্কিন সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট-এর। এর আগে ২০০০ সালে এই মূল্যে পৌঁছেছিল প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Jan 2017, 10:58 AM
Updated : 28 Jan 2017, 10:58 AM

রয়টার্স জানিয়েছে, শুক্রবার মাইক্রোসফটের শেয়ারমূল্য ২.১ শতাংশ বেড়ে ৬৫.৬৪ মার্কিন ডলারে দাঁড়িয়েছে, যা আগের যে কোনো সময়ের চেয়ে বেশি। আর এই বাড়তি শেয়ার মূল্যের কারণেই প্রতিষ্ঠানটির বাজার মূল্য দাঁড়িয়েছে ৫১০৩৭ কোটি ডলার।

এর আগে ২০০০ সালে প্রতিষ্ঠানটির বাজার মূল্য হয়েছিল ৫৫ হাজার কোটি ডলার। এরপর ১৭ বছর আর ৫০ হাজার কোটির মাইলফলক অতিক্রম করতে পারেনি মাইক্রোসফট।

শেয়ার মূল্য বেড়ে এবার বাজার মূল্যে ৫০ হাজার কোটি পেরোতে পারলেও টেক জায়ন্ট অ্যাপল এবং গুগল-কে পেছনে ফেলতে পারেনি মাইক্রোসফট। বর্তমানে অ্যাপল-এর বাজার মূল্য ৬৪২০০ কোটি মার্কিন ডলার আর গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেট-এর ৫৭০০০ কোটি।

২৬ জানুয়ারি চলতি অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকের হিসাব প্রকাশ করেছে মাইক্রোসফট। এই প্রান্তিকে বিশ্লেষকের ধারণাকে ছাড়িয়ে গেছে প্রতিষ্ঠানটির আয় এবং লাভ দুটোই।

মাইক্রোসফট প্রধান সাত্যিয়া নাদেলা প্রতিষ্ঠানের ব্যবসা পুনরুজ্জীবিত করতে চাইছেন। তারই ফলে আয়ের হিসাবে আগের আট প্রান্তিকের সাতটিতেই ওয়াল স্ট্রিট-এর প্রত্যাশাকে ছাড়িয়ে গেছে প্রতিষ্ঠানটি।

২০১৪ সালের ফেব্রুয়ারিতে নাদেলা প্রতিষ্ঠান প্রধানের দায়িত্ব নেওয়ার সময় এর শেয়ার মূল্য ছিল ৩৪ মার্কিন ডলারের কাছাকাছি আর প্রতিষ্ঠানের বাজার মূল্য ছিল সাড়ে ৩১ হাজার কোটি ডলার।

বাজার বিশ্লেষণা প্রতিষ্ঠান আরবিসি ক্যাপিটাল মার্কেটস-এর বিশ্লেষক মাইক্রোসফট-এর এই অবস্থানের বিষয়ে বলেন, “টুকরোগুলো নির্দিষ্ট স্থানে পড়তে শুরু করেছে। কারণ উৎপাদন খাতে লাভ বাড়ার সঙ্গে আমরা ব্যবসায়িক মডেলে গুরুত্বপূর্ণ পরিবর্তন দেখতে পাচ্ছি।”