জলবায়ুর ডেটা সংরক্ষণে উইকিলিকস

নতুন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প-এর প্রশাসন দেশটির সরকারি ওয়েবসাইটে সঞ্চিত জলবায়ু বিষয়ক তথ্য সরিয়ে ফেলতে পারে, বিজ্ঞানী ও অন্যান্যদের এমন আশংকার ভিত্তিতে জুলিয়ান অ্যাসাঞ্জ ও তার দল টুইটারের মাধ্যমে বুধবার উইকিলিকস-কে প্রকাশনার বিকল্প মাধ্যম হিসেবে বেছে নেওয়ার প্রস্তাব দিয়েছেন।

রিফাত আহসানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Jan 2017, 12:19 PM
Updated : 27 Jan 2017, 12:19 PM

বুধবার এক টুইটে উইকিলিকস জানায়, “নতুন মার্কিন প্রশাসনের কাছে কী আপনার ডেটা ঝুঁকিতে রয়েছে, যেমন অপ্রকাশিত জলবায়ু পরিবর্তনের গবেষণা?” আর টুইটের সঙ্গে একটি লিংক জুড়ে দিয়ে লেখা ছিল “তা এখানে জমা দিন”।

ট্রাম্প ও তার প্রশাসন অভিষেকের পরপরই হোয়াইট হাউস-এর ওয়েবসাইট থেকে বৈশ্বিক উষ্ণতা ও জলবায়ু পরিবর্তনের যাবতীয় তথ্যাদি মুছে ফেলার ঘটনার পরই উইকিলিকস-এর পক্ষ থেকে এই পদক্ষেপ এল। আর ট্রাম্প প্রশাসনের এমন সিদ্ধান্তের পর বিজ্ঞানি সম্প্রদায়ের অনেকেই মনে করছেন যে ইপিএ, নাসা এবং অন্যান্য মার্কিন সরকারি সংস্থার সাইটে সঞ্চিত এই প্রাসঙ্গিক ডেটাও মুছে ফেলা হতে পারে।

এর আগে রয়টার্স ইপিএ-এর নাম প্রকাশে অনিচ্ছুক দুই কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে এক প্রতিবেদনে জানায় ট্রাম্প প্রশাসন যুক্তরাষ্ট্রের ইপিএ (এনভায়রনমেন্টাল প্রোটেকশন এজেন্সি)-কে এক নির্দেশনায় এর ওয়েবসাইট থেকে জলবায়ু পরিবর্তন পাতাটি মুছে ফেলতে বলে। এই একই দিনে উইকিলিকস-এর পক্ষ থেকে এমন টুইট করা হয়েছে।

“যুক্তরাষ্ট্র জুড়ে অবস্থিত কেন্দ্রীয় সরকারের ওয়েবসাইটে জলবায়ু পরিবর্তনসংক্রান্ত ডেটা সংগ্রহ ও রক্ষণাবেক্ষণ করে সরকার নজিরবিহীন এক কাজ করেছে”- শুক্রবার নিউইয়র্ক টাইমসকে বলেন বিজ্ঞানী ও অ্যাক্টিভিস্ট সাওগনেসি নাওটন। “উদ্বেগের বিষয় এই যে সম্ভবত এই ডেটা আর সবার জন্য উন্মুক্ত থাকবে না এবং তারপর যেটা হবে, তারা আর কোনো ডেটা সংগ্রহ করবে না। জলবায়ু পরিবর্তনকে অস্বীকার করা খুব সহজ যখন আপনার কাছে কোনো ডেটা থাকবে না”-যোগ করেন তিনি।

হোয়াইট হাউস বা ইপিএ কেউই রয়টার্সের এই প্রতিবেদন নিয়ে তাৎক্ষণিক কোনো মন্তব্য করতে রাজি হয়নি। তবে, এখন পর্যন্ত ইপিএ ওয়েবসাইটে জলবায়ু পরিবর্তনবিষয়ক পাতাটি অপরিবর্তিত রয়েছে।