স্যান ফ্রান্সিসকো-তে বৈধ উবার

মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার আইন প্রণেতাদের সঙ্গে প্রায় এক মাস পূর্বের দ্বন্দ্বের পর স্যান ফ্রান্সিসকো’র রাস্তায় এবার বৈধভাবে স্বচালিত গাড়ির পরীক্ষা শুরু করেছে অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবাদাতা প্রতিষ্ঠান উবার।

রিফাত আহসানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Jan 2017, 12:18 PM
Updated : 27 Jan 2017, 12:18 PM

এর আগে ক্যালিফোর্নিয়ার বাধার মুখে সেখান থেকে নিজেদের স্বচালিত গাড়ির বহর প্রত্যাহার করে অ্যারিজনায় নিয়ে যায় প্রতিষ্ঠানটি। তবে, নতুন করে প্রত্যাবর্তনের পর আপাতত শুধু পাঁচটি স্বচালিত গাড়ি কেবল ম্যাপিংয়ের জন্য ব্যবহার করবে উবার, জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট।

“এই গাড়িগুলো শুধু উবার-এর ম্যাপিংয়ের জন্য ব্যবহৃত হচ্ছে”-বুধবার এক ইমেইল বার্তায় বলেন প্রতিষ্ঠানটির একজন মুখপাত্র। “এগুলোকে সার্বক্ষণিক চালক দ্বারা চালানো হবে এবং তাদের স্বচালিত ব্যবস্থা বন্ধ করে রাখা হয়েছে”-যোগ করেন তিনি।

ছয় বছর আগে চালু হওয়ার পর ছোট একটি স্টার্টআপ থেকে বর্তমানে মাল্টিন্যাশনাল প্রতিষ্ঠানে পরিণত হয়েছে উবার যা কিনা বিশ্বের ৭০টি দেশের ৪০০টিরও বেশি ছোট বড় শহরে সেবা দিচ্ছে।

শুরু থেকেই একটি বদনাম রয়েছে প্রতিষ্ঠানটির, আর তা হল প্রয়োজনীয় অনুমতি ছাড়াই কোনো পণ্য বা ফিচার চালু করা। স্যান ফ্রান্সিসকোতেও এর ব্যাতিক্রম ঘটেনি। আর অনুমিতভাবেই তাদের এই পদক্ষেপে বাঁধা হয়ে দাঁড়ায় সেখানকার আইন প্রণেতারা।

এক মাস আগে স্যান ফ্রান্সিসকো-তে পরীক্ষামূলকভাবে স্বচালিত গাড়ি রাস্তায় নামানোর এক ঘণ্টার মধ্যেই ক্যালিফোর্নিয়ার ডিএমভি (ডিপার্টমেন্ট অফ মোটর ভেইকেলস)- প্রতিষ্ঠানটিকে জানায় তারা আইন ভঙ্গ করেছে এবং প্রয়োজনীয় অনুমতি না পাওয়া পর্যন্ত তাদের সেবাটি বন্ধ রাখতে হবে। উবার এই নির্দেশনা মানতে অস্বীকৃতি জানিয়ে বলে তাদের গাড়ি রাস্তায় চলবেই।

এ ছাড়াও চালুর দিনই সেখানে একটি উবার গাড়ি রাস্তার লাল বাতির সংকেত অমান্য করে। পরবর্তীতে আরও বেশ কয়েকবার একই ঘটনার পুনরাবৃত্তি ঘটে যার ফলে আইন প্রণেতা, পথচারী এবং বিভিন্ন বাইসাইকেল গ্রুপ উবারের গাড়ির নিরাপত্তা নিয়ে প্রশ্ন তোলেন।

“এই প্রতিষ্ঠানটি নিরাপত্তার থেকে মুনাফা লাভকে বেশি গুরুত্ব দিয়ে অবহেলা দেখিয়েছে”-বলেন স্যান ফ্রান্সিসকো’র কাউন্টি সুপারভাইজার ও পরিবহন কর্তৃপক্ষের চেয়ারম্যান অ্যারন পেসকিন। তিনি আরও বলেন, “স্যান ফ্রান্সিসকোর বাসিন্দারা গিনিপিগ নয় আর আমাদের সড়ক পরীক্ষা চালানোর কোনো ল্যাব নয়।”

পরবর্তীতে ডিএমভি জানায় তারা উবারের স্বচালিত ১৬টি গাড়ির নিবন্ধন বাতিল করেছে এবং রাজ্যে স্বয়ংক্রিয় প্রযুক্তি নিয়ে কাজ করা অন্যান্য ২০টি প্রতিষ্ঠানের মত তাদেরও ১৫০ ডলারের বিনিময়ে অনুমতি সংগ্রহ করতে বলা হয়েছে। কিন্তু অনুমতি সংগ্রহ করার পরিবর্তে উবার তাদের গাড়িগুলো অ্যারিজনায় নিয়ে যায় উবার।

বর্তমানে যে পাঁচটি গাড়ি স্যান ফ্রান্সিসকো’র রাস্তায় ম্যাপিংয়ের কাজ করছে সেগুলোরও প্রয়োজনীয় অনুমতি নেই। তবে, এ নিয়ে ডিএমভি জানিয়েছে তাদের কোনো সমস্যা নেই কারণ গাড়িগুলো মানুষের দ্বারা নিয়ন্ত্রণ করা হচ্ছে।