অংশীদারিত্বে যেতে পারে ভেরাইজন-চার্টার

নিজেদের অধিগ্রহণের দীর্ঘ তালিকার অংশ হিসেবে মার্কিন মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠান ভেরাইজন আরেক মার্কিন কেবল প্রতিষ্ঠান চার্টার টেলিকমিউনিকেশনকে অধিগ্রহণ করতে আগ্রহী। তবে এখনও এই ধরনের কোনো প্রস্তাব দেয়া হয়নি বলে জানিয়েছে রয়টার্স।

রিফাত আহসানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Jan 2017, 12:11 PM
Updated : 27 Jan 2017, 12:11 PM

গত মাস থেকেই জোর গুঞ্জন উঠে যে প্রতিষ্ঠান দুটি এক হতে যাচ্ছে যখন ভেরাইজনের প্রধান নির্বাহী কর্মকর্তা লোয়েল ম্যাকঅ্যাডাম ওয়াল স্ট্রিট বিশ্লেষককে বলেন যে এই ধরনের একটি চুক্তি হবে “শিল্পের জন্য অর্থবহ”।

এটি অ্যান্ড টি ইনকর্পোরেশন সম্প্রতি ৮৫৪০ কোটি ডলারের বিনিময়ে টাইম ওয়ার্নার ইনকর্পোরেশনকে কেনার পরিকল্পনার পর বিশ্লেষক এবং বিনিয়োগকারীরা টেলিযোগাযোগ, গণমাধ্যম এবং কেবল সেবা খাতে সাম্প্রতিক সময়ে বেশ কিছু চুক্তির পূর্বাভাস দিয়েছেন।

ওয়াল স্ট্রিট জার্নাল সর্বপ্রথম দুই প্রতিষ্ঠানের মধ্যে চুক্তি সংক্রান্ত প্রাথমিক পদক্ষেপ সামনে আনে। তবে সে সময় এমনও বলা হয় যে, চার্টারের কর্তারা লেনদেনের জন্য একমত হবেন কিনা তা স্পষ্ট নয় আর তাই চুক্তি যে হবে তারও কোনো নিশ্চয়তা নেই।

জেপি মরগ্যানের এক বিশ্লেষক গত ডিসেম্বরে লেখেন যে ভেরাইজন কর্তৃক চার্টার অধিগ্রহণ  “এক বিরাট নির্ধারিত পদক্ষেপ বলে স্বীকৃত হবে”। বৃহস্পতিবার এক ইমেইল বার্তায় তিনি আরও বলেন “এই চুক্তির হিসাব মেলানো অনেক কঠিন । তবে চুক্তি হলে দুই প্রতিষ্ঠান মিলে এক শক্তিশালী জোট গঠন করবে।“

জার্নালের তথ্যানুযায়ী ভেরাইজন ও চার্টারের সমন্বয় হলে ভেরাইজনের প্রায় সাড়ে এগার কোটি ওয়্যারলেস গ্রাহক চার্টার কেবল নেটওয়ার্কের সেবার আওতায় আসবে। চার্টার প্রায় ১.৭ কোটি গ্রাহককে টেলিভিশন ও ২.১ কোটি গ্রাহককে ব্রডব্যান্ড সেবা প্রদান করে।

তবে এই সংবাদের পর চার্টারের শেয়ারমূল্য ১০ শতাংশ বৃদ্ধি পেয়ে প্রান্তিকের সর্বোচ্চ ৩৪১.৫০ মার্কিন ডলারে উঠলেও বর্তমানে তা আবারও সাত শতাংশ কমে হয়েছে ৩৩২.৩৫ মার্কিন ডলার। ভেরাইজনের শেয়ারমূল্য এক শতাংশ কমে হয়েছে ৪৯.২৭ মার্কিন ডলার।

রয়টার্সের তথ্য অনুযায়ী ভেরাইজনের বাজার মূলধন ২০৩০০ কোটি মার্কিন ডলার আর চার্টারের ৮৪০০ কোটি।

চার্টার বা ভেরাইজন কেউই এই বিষয়ে মন্তব্য করতে রাজি হয়নি।