জলবায়ু পরিবর্তন, ট্রাম্প সরকারে আস্থা মাস্ক-এর

জলবায়ু পরিবর্তন বিষয়ে ডোনাল্ড ট্রাম্প সরকার হয়ত প্রকৃতপক্ষে ভালোই হবে, এমনটাই মত দিয়েছেন মহাকাশযান গবেষণা প্রতিষ্ঠান স্পেসএক্স এবং বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা-এর প্রধান ইলন মাস্ক।

রিয়াদ মোর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Jan 2017, 12:26 PM
Updated : 26 Jan 2017, 12:26 PM

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে রেক্স টিলারসন-কে বেছে নিয়েছেন নতুন মার্কিন প্রেসিডেন্ট। ট্রাম্প-এর এই বাছাই ইতোমধ্যে বিতর্কের জন্ম দিয়েছে বলে জানিয়েছে ব্রিটিশ দৈনিক ইন্ডিপেনডেন্ট। রেক্স-এর পক্ষ নিয়ে টুইট করেছেন ইলন মাস্ক। রেক্স-এর বৈদেশিক নীতি সম্পর্কিত কাজে যোগ দেওয়ার পর ইলন মাস্ক বলেন, তার নিজের কাজে “ভাল” করার “ক্ষমতা” আছে।

ব্রিটিশ সাময়িকী দ্য ইকোনমিস্ট-এ এক প্রতিবেদনে রেক্স টিলারসন-এর ‘চারিত্রিক সততা’ নিয়ে সম্পাদকীয়তে গুণগান প্রকাশ করা হলে ইলন মাস্ক প্রতিবেদনটি নিয়ে তার সম্মতি জানান।

ইলন মাস্ক পোস্ট করে জানান, “এটি হয়ত আশ্চর্যজনক মনে হতে পারে যে আমি বলছি, কিন্তু আমি ইকোনোমিস্ট-এর সঙ্গে একমত।” তিনি আরও বলেন, “রেক্স টিলারসন চমৎকার একজন পররাষ্ট্রমন্ত্রী হওয়ার ক্ষমতা রাখেন।”

মাস্ক আরও বলেন, “রেক্স অত্যন্ত উপযুক্ত নির্বাহী, ভূ-রাজনীতি বোঝেন এবং জানেন দলের জন্য কীভাবে জেতা যায়। এখন তার দল হচ্ছে যুক্তরাষ্ট্র।”

জলবায়ু পরিবর্তনের প্রভাব আছে এবং এটি নিয়ে কিছু করতে হবে- টিলারসন-এর এমন বিশ্বাসের প্রশংসা করেন মাস্ক। পররাষ্ট্রমন্ত্রীর নতুন কার্বন ট্যাক্স-এর পরিকল্পনা নিয়েও মাস্ক প্রশংসা করেন এবং বলেন, “ যা অতি প্রয়োজন তা হচ্ছে সুই ঘোরানো।”