এবার ‘সুড়ঙ্গ পথে’ অ্যামাজনও!

টেসলা প্রধান ইলন মাস্ক-ই নয়, সুড়ঙ্গের পরিকল্পনা আছে তার প্রতিদ্বন্দ্বী জেফ বেজোস-এর মাথায়ও!

রিয়াদ মোর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Jan 2017, 11:56 AM
Updated : 26 Jan 2017, 11:56 AM

২০১৭ সালের জানুয়ারি মাসে অ্যামাজন একটি পেটেন্ট পেয়েছে। ওই পেটেন্টে সুড়ঙ্গের মাধ্যমে পণ্য সরবরাহ করার কথা বলা হয়েছে। এরই প্রেক্ষিতে এমন খবর প্রকাশ করেছে সিএনএন।

যদিও অ্যামাজন এই পরিকল্পনা বাস্তবায়ন করছে কিনা তা নিশ্চিত নয় তবে এটি নিশ্চিত যে, শুধু ইলন মাস্ক-এর মতো ধনকুবের একাই সুড়ঙ্গ পথ নিয়ে চিন্তা করছেন না- বলা হয়েছে মার্কিন সংবাদমাধ্যমটির প্রতিবেদনটিতে।

২০১৬ সালের ডিসেম্বরে দীর্ঘ সময় যানজটে বসে থেকে বেশ বিরক্তই হয়ে গিয়েছিলেন ইলন মাস্ক। আর তারই বহিঃপ্রকাশ দেখা যায় তার টুইটার নিউজফিডে। সেখানেই তিনি যানজটের মধ্যে সড়কের নীচ দিয়ে সুরঙ্গ খননের প্রতিষ্ঠান প্রতিষ্ঠার ঘোষণা দেন।

ওই দিন তিন ঘণ্টার ব্যবধানে পর পর চারটি টুইট করেন মাস্ক। প্রথম টুইটে তিনি বলেন, “যানজট আমাকে পাগল করে দিচ্ছে। আমি একটি সুরঙ্গ খননকারী মেশিন তৈরি করতে যাচ্ছি এবং খনন শুরু করতে যাচ্ছি।“ তার এক ঘণ্টা পর তিনি লিখেন “এটার নাম হবে দ্য বোরিং কোম্পানি।” আর তার এক ঘণ্টা পর স্বল্প সময়ের ব্যবধানে দুইটি টুইট করেন তিনি যেখানে তিনি বলেন “বিরক্তিকর, আমরা কি করি” এবং “আমি আসলেই এটা করতে যাচ্ছি।“

মাস্ক এমন প্রকল্প নিয়ে কাজ করছেন কিনা তা এখনও স্পষ্ট নয়।

ইলন মাস্ক তার দুটি প্রতিষ্ঠান স্পেসএক্স এবং টেসলা নিয়ে ব্যস্ত । এর সঙ্গে তিনি যুক্তরাষ্ট্রভিত্তিক কৃত্রিম বুদ্ধিমত্তা গবেষণা প্রতিষ্ঠান ওপেনএআই এর সহ-প্রধান ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প-এর ব্যবসায়িক পরামর্শদাতা।