প্রেসিডেন্ট প্রার্থীতায় ‘অনিচ্ছুক’ জাকারবার্গ

নানা গুঞ্জন ওঠা সত্ত্বেও মার্কিন প্রেসিডেন্ট হওয়ার জন্য লড়ার কোনো পরিকল্পনা নেই বলে জোর দিয়ে জানিয়েছেন বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যম ফেইসবুকের প্রধান মার্ক জাকারবার্গ, ব্রিটিশ দৈনিক ইন্ডিপেনডেন্ট-এর এক প্রতিবেদনে এমনটা জানা গেছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Jan 2017, 05:07 PM
Updated : 25 Jan 2017, 05:07 PM

বর্তমানে তিনি ও চ্যান জাকারবার্গ ইনিশিয়েটিভ (সিজেডআই)-এর জন্যই কাজ অব্যাহত রাখবেন বলে জানিয়েছেন।

চলতি বছরের শুরুতে এ বছরের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের সবগুলো অঙ্গরাজ্য ভ্রমণ করবেন বলে জানান জাকারবার্গ, বাজারে থাকা গুঞ্জনে তার এমন ঘোষণা প্রভাবক হিসেবেই কাজ করে।

২০১৬ সালের ডিসেম্বরের শুরুতে ব্লুমবার্গ এক প্রতিবেদনে জানায়, জাকারবার্গ তার প্রতিষ্ঠানের শেয়ার পুনর্গঠন চুক্তিতে এমন একট ধারা রেখেছেন যার সঙ্গে তার প্রেসিডেন্ট প্রার্থীতার সম্ভাবনার সম্পর্ক রয়েছে। সেই সঙ্গে জাকারবার্গ-এর নিজের ফেইসবুক প্রোফাইল পিকচার তুলতে সাবেক হোয়াইট হাউস ফটোগ্রাফার-কে নিয়োগ দেওয়া, বারাক ওবামা’র সাবেক প্রচারণা কর্মী ডেভিড প্লাফ ও জর্জ ডাব্লিউ  বুশ-এর সাবেক প্রচারণা কর্মী কেন মেলম্যান-কে সিজেডআই-এ নিয়োগ দেওয়ার মাধ্যমে গুঞ্জনটা আরও পোক্ত হয়।

এক সূত্রের বরাতে মার্কিন সাইট বাজফিড জানায়, জাকারবার্গ ব্যাক্তিগতভাবে এসব গুঞ্জন অস্বীকার করলেও তিনি রাজনৈতিকভাবে আরও বেশি সক্রিয় হতে পারেন। 

২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে শতকোটিরও বেশি ব্যবহারকারীর সাইট ফেইসবুকে ভুয়া সংবাদ ছড়ানো নিয়ে সমালোচনায় বারবার শিরোনামে আসেন জাকারবার্গ। কিন্তু তিনি বরাবরই পক্ষপাতিত্বের অভিযোগ অস্বীকার করে এসেছেন।

আত্মপক্ষ সমর্থনের সঙ্গে ভুয়া সংবাদ ছড়ানো বন্ধে ‘ট্রেন্ডিং টপিকস’ প্রকল্প বন্ধ ও সম্পাদকীয় খাতে অ্যালগরিদম নিয়ে আসেন।