বিটকয়েন বিনিময় তাৎক্ষণিক যাচাইয়ে চীন

বিটকয়েন বিনিময় নিয়ে তাৎক্ষণিক তদন্ত শুরু করতে যাচ্ছে চীনা কেন্দ্রীয় ব্যাংক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Jan 2017, 02:29 PM
Updated : 25 Jan 2017, 02:29 PM

বুধবার নিজেদের ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে ব্যাংকটির বেইজিং প্রধান কার্যালয় থেকে এ খবর জানানো হয়।

বিটকয়েন বিনিময়ে সম্ভাব্য কোনো আইন লঙ্ঘন শনাক্ত করতে চলতি মাসেই দেশটির বিটকয়েন বিনিময় কেন্দ্র বিটিসিসি, হুওবি আর ওকেকয়েন-এ তাৎক্ষণিক যাচাই ব্যবস্থা চালু করেছে পিপল’স ব্যাংক অফ চায়না। চীনা মুদ্রা ইউয়ান-এর উপর থেকে চাপ কমাতে সরকারের প্রচেষ্টার অংশ হিসেবে এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছে রয়টার্স।

চলতি বছরের শুরুতে প্রথমবারের মতো হাজার ডলার ছাড়ায় এক বিটকয়েনের মূল্য। সে সময় ইউরোপভিত্তিক বিটকয়েন লেনদেন প্রতিষ্ঠান বিটস্ট্যাম্প-এর লেনদেন হিসাব অনুযায়ী প্রতি বিটকয়েনের মূল্য আড়াই শতাংশ বেড়ে ১০২২ ডলার হয়। ২০১৩ সালের ডিসেম্বরের পর থেকে অংকটি সর্বোচ্চ।

এর আগে ২০১৬ সালের ২২ ডিসেম্বর বাজারে চলা বিটকয়েনের মোট মূল্য এক হাজার চারশ’ কোটি ডলার ছাড়ায়, সে সময় এটিও ছিল রেকর্ড। এ দিন ওয়েবভিত্তিক ডিজিটাল মুদ্রার মূল্য পাঁচ শতাংশ বেড়ে শেষ তিন বছরের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে আসে।

সে সময়ের প্রতিবেদন অনুযায়ী, ইউরোপভিত্তিক বিটকয়েন বিনিময় প্রতিষ্ঠান বিটস্ট্যাপ-এ প্রতি বিটকয়েনের মূল্য ৮৭৫ ডলার হয়ে যায়, যা ২০১৪ সালের জানুয়ারির পর রেকর্ড। চলতি বছরের শুরুতে অংকটা ৪৩৫ ডলার ছিল, সে হিসেবে এই বছরই এর দাম দ্বিগুণ হল বলা চলে। ডেটা থেকে দেখা যায়, অধিকাংশ বিটকয়েনের লেনদেনই চীনে হয়েছে।