ভারতে ‘গঠনমূলক’ আলোচনায় অ্যাপল

ভারতে স্থানীয়ভাবে আইফোন তৈরি করতে দেশটির সরকারি কর্মকর্তাদের সঙ্গে আলোচনাকে ‘গঠনমূলক’ বলেছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Jan 2017, 02:26 PM
Updated : 25 Jan 2017, 02:26 PM

বুধবার ভারতীয় কর্মকর্তাদের সঙ্গে খোলামেলা ওই আলোচনার প্রশংসা করেছ প্রতিষ্ঠানটি, জানিয়েছে রয়টার্স।

এক বিবৃতিতে অ্যাপলের পক্ষ থেকে বলা হয়, “ভারতে আমাদের কার্যক্রম উন্নয়ন করতে আমরা কঠোর পরিশ্রম করছি। স্থানীয়ভাবে উৎপাদন কার্যক্রম চালাতে সরকারের সঙ্গে আমদের যে গঠনমূলক এবং খোলামেলা আলোচনা হয়েছে আমরা তার প্রশংসা করছি।”

দ্রুত বাড়তে থাকা স্মার্টফোনের বাজারে বর্তমানে দ্বিতীয় বৃহত্তম বাজার বিবেচনা করা হয় ভারতকে। আর সে কারণেই দেশটিতে নিজেদের ব্যবসা বাড়ানোর লক্ষ্যে উদ্যোগ নিয়েছে অ্যাপল। বর্তমানে এই বাজারের  দুই শতাংশ রয়েছে অ্যাপলের দখলে।

আগের বছর নভেম্বরে অ্যাপল কেন্দ্রীয় সরকারের কাছে উৎপাদনের খসড়া প্রকাশ করে এবং আর্থিক সুবিধা চেয়ে আবেদন করে। আর ‘খোলা মনে’ বিনিয়োগের সুবিধা দিতে ভারত সরকারের কাছে অনুরোধও করে অ্যাপল। পরবর্তীতে ভারত সরকারের পক্ষ থেকে এই অনুরোধ বিবেচনা করে দেখার কথাও বলা হয়।

অ্যাপলের এমন অনুরোধের পর দেশটির তথ্যপ্রযুক্তি মন্ত্রী রবি শংকর প্রসাদ বলেন, “অ্যাপল ভারতে এলে ও এখানে একটি ভিত গড়লে আমরা অনেক বেশি আনন্দিত হব।”

আগের সপ্তাহে রয়টার্স-এর প্রতিবেদনে জানানো হয় ভারতে আইফোন উৎপাদন শুরু করার আগে সরকারের কাছে বেশ কিছু কর এবং সোর্সিংয়ের ক্ষেত্রে ছাড় দেওয়ার দাবী করেছে অ্যাপল।