হোয়াটসঅ্যাপ নিয়ে গার্ডিয়ান-কে খোলা চিঠি

মোবাইল মেসেজিং সার্ভিস হোয়াটসঅ্যাপে 'ব্যাকডোর'-এর মাধ্যমে এনক্রিপটেড মেসেজে হস্তক্ষেপ করা যায়- এ প্রসঙ্গে ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ান-এর প্রতিবেদন প্রত্যাহার করে নিতে পত্রিকাটিকে খোলা চিঠি দিয়েছেন নিরাপত্তা গবেষকদের একটি দল।

আহমেদ ইফতিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Jan 2017, 01:55 PM
Updated : 23 Jan 2017, 01:55 PM

৩০ জন গবেষকের অংশগ্রহণে এ খোলা চিঠিতে এই চিঠির আয়োজক উদ্যোক্তা গবেষক জেয়নেপ টুফেকসি প্রযুক্তি সাইট টেকক্রাঞ্চকে বলেন, "দুর্ভাগ্যবশত এ প্রতিবেদনটি ছিল অর্থগত দিক থেকে অসম্পূর্ণ কোনো প্রতিবেদনে 'ভ্যাকসিন মৃত্যুর কারণ'-এর মতো ভয়াবহ শিরোনাম বসিয়ে দেওয়ার মতোই।"

ব্রিটিশ দৈনিকটির এ প্রতিবেদন "জনগণকে গুরুতর ঝুঁকির মুখে ফেলছে" মন্তব্য করে তিনি আরও বলেন, "এ ক্ষেত্রে আমার দীর্ঘ সময়ের অভিজ্ঞতার বিবেচনায় এ প্রতিবেদন প্রকাশের পর থেকে আসলে যা হচ্ছে তাতে আমি শঙ্কিত। এ ক্ষেত্রে ব্যাপক সংখ্যক অভিজ্ঞদের সাক্ষাৎকার ছাড়া এমন গুরুত্বপূর্ণ বিষয়ে প্রতিবেদন প্রকাশ করা উচিত হয়নি।"

এ খোলা চিঠির উত্তরে গার্ডিয়ান-এর পক্ষ থেকে বলা হয়, "আমরা জেয়নেপ টুফেকসি-এর খোলা চিঠি সম্পর্কে অবগত এবং গার্ডিয়ান-এর জন্য জবাব লেখার সুযোগ তাকে দিয়েছি। এ সুযোগ উন্মুক্ত থাকবে এবং আমরা এ বিষয়ে বিতর্ককে স্বাগত জানাচ্ছি।"

সম্প্রতি দৈনিকটির এক প্রতিবেদনে হোয়াটসঅ্যাপ প্লাটফর্মে এক নিরাপত্তা ত্রুটি ব্যবহার করে এর এনক্রিপটেড মেসেজিং সার্ভিসে হস্তক্ষেপের সুযোগ রয়েছে বলে উল্লেখ করা হয়। ক্রিপ্টোগ্রাফি ও নিরাপত্তা গবেষক টোবিয়াস বোয়েল্টার এ ত্রুটি শনাক্ত করেন, জানিয়েছে আইএএনএস।

এ ধরনের কোনো আশঙ্কার কথা পুরোপুরি উড়িয়ে দিয়েছে হোয়াটসঅ্যাপ। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, হোয়াটসঅ্যাপ প্লাটফর্মে পাঠানো বার্তা যাতে মাঝে হারিয়ে না যায় তা নিশ্চিত করতে অফলাইন ব্যবহারকারীদের জন্য নতুন 'কি' সৃষ্টি করা হয়, এতে তৃতীয় কোনো পক্ষের হস্তক্ষেপের কোনো সুযোগ নেই। এ ছাড়াও বর্তমানে যে কোনো সরকারের পক্ষ থেকে ব্যাকডোর বানানোর প্রস্তাবে সাড়া দেওয়া তো দূরের কথা, এ ধরনের প্রস্তাবের বিরুদ্ধে ভবিষ্যতেও শক্ত অবস্থান নেওয়া হবে বলেও জানিয়েছে প্রতিষ্ঠানটি।