চীনে বন্ধ হচ্ছে ভিপিএন

ইন্টারনেট নিরাপত্তা বাড়াতে নতুন করে শক্তি বাড়ানোর উদ্যোগ নিয়েছে চীন। অননুমোদিত ইন্টারনেট সংযোগ বন্ধ করতে প্রচারণা চালাচ্ছে দেশটি। আর এর মাধ্যমে বন্ধ হচ্ছে ভিপিএন-এর ব্যবহার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Jan 2017, 01:42 PM
Updated : 23 Jan 2017, 01:42 PM

ইন্টারনেট খাতে দেশটির নতুন উদ্যোগের মাধ্যমে ভিপিএন (ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক)-এর মতো নেটওয়ার্কগুলোকে বন্ধ করা হবে বলে জানিয়েছে রয়টার্স। ভিপিএন নেটওয়ার্কের মাধ্যমে ‘গ্রেট ফায়ারওয়াল’ নামে পরিচিত নিষেধাজ্ঞা এড়িয়ে যাওয়া যায়। এ ছাড়া এই নেটওয়ার্ক ব্যবহার করে ব্লক করা ওয়েবসাইটও ব্রাউজ করা যেতে পারে।

২২ জানুয়ারি দেশটির শিল্প এবং তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের ওয়েবসাইটে এক নোটিশে বলা হয় তারা দেশব্যাপী ইন্টারনেট ‘পরিষ্কার করণ’ প্রচারণা কার্যক্রম শুরু করছে। ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান, ইন্টারনেট তথ্য কেন্দ্র এবং কনটেন্ট সরবরাহকারী নেটওয়ার্ক প্রতিষ্ঠানকে লক্ষ্য করে এই প্রচারণা চালানোর কথা রয়েছে।

দেশটিতে লাইসেন্স ছাড়া যে সকল প্রতিষ্ঠান সেবা দিয়ে আসছে সে সব প্রতিষ্ঠানকে যাচাই করার আদেশ দেওয়া হয়।  মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয় দেশের বাইরে কার্যক্রম চালাতে অননুমোদিত যোগাযোগের চ্যানেল তৈরি এবং ভাড়া দেওয়া নিষেধ করা হয়েছে, এর মধ্যে ভিপিএন-ও রয়েছে।

ইন্টারনেট ব্যবহারের ওপর বরাবরই কঠোর চীন। দেশটিতে সামাজিক যোগাযোগের মাধ্যম ফেইসবুক এবং সার্চ ইঞ্জিন গুগল ছাড়াও বেশ কিছু সাইট ব্লক করে রাখা হয়েছে। ব্লক করা হলেও ভিপিএন ব্যবহার করে দেশটিতে অনেকেই এখনও ফেইসবুক ব্যবহার করে থাকেন। এবার ভিপিএন বন্ধ করা হলে সে সুযোগও আর থাকছে না।

বিশ্বের সবচেয়ে বেশি ইন্টারনেট ব্যবহারকারী মানুষের দেশ এখন চীন। বর্তমানে যার সংখ্যা ৭৩ কোটি ১০ লাখ।