বন্ধ হচ্ছে ৩ডি টিভি

চলতি বছরেই নতুন করে ৩ডি বা ত্রিমাত্রিক টিভি তৈরি এবং আগের তৈরি ৩ডি টিভিতে সাপোর্ট বন্ধ করতে যাচ্ছে শীর্ষ দুই টিভি নির্মাতা প্রতিষ্ঠান সনি এবং এলজি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Jan 2017, 02:36 PM
Updated : 22 Jan 2017, 02:36 PM

এ যাবৎ এই দুই শীর্ষস্থানীয় প্রতিষ্ঠানই ৩ডি টিভি তৈরি করে আসছিল। এবার সনি এবং এলজি উভয় প্রতিষ্ঠানই প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট-কে নিশ্চিত করেছে যে এ বছর প্রতিষ্ঠান দুটি’র উন্মোচন করা কোনো টিভিতেই ৩ডি মুভি বা টিভি শো দেখানোর প্রযুক্তি রাখা হবে না।

কয়েক বছর আগেও ধারণা করা হচ্ছিল ৩ডি টিভিই হবে ঘর বাড়ির বিনোদনের পরবর্তী মাধ্যম। কিন্তু আগের বছরগুলোতে বাড়িতে ৩ডি টিভি তেমন সাড়া জাগাতে পারেনি। সিনেমা হলগুলোতে ৩ডি মুভির জনপ্রিয়তা থাকলেও বাড়িতে তার কদর পাওয়া যায়নি।

এবার সনি এবং এলজি-এর এমন সিদ্ধান্তের ফলে ৩ডি টিভির ইতি টানারই ইঙ্গিত পাওয়া যাচ্ছে।

ব্রিটিশ ট্যাবলয়েড মিরর-কে এলজি-এর নতুন পণ্য উন্নয়ন বিভাগের পরিচালক টিম অ্যালেসি বলেন, “বাড়িতে ব্যবহারের জন্য টিভিতে ৩ডি যোগ্যতা কখনোই সবার কাছে গ্রহণযোগ্য ছিল না এবং এটি টিভি কেনার সময় মূল কারণগুলোর একটি নয়।”

তিনি আরও বলেন, “এইচডিআর-এর মতো নতুন প্রযুক্তিগুলোতে আরও বেশি মনযোগ দিতে আমরা ২০১৭-তে ৩ডি সাপোর্ট বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছি।”

সনি’র এক মুখপাত্র বলেন, “বর্তমান বাজার প্রবণতার উপর ভিত্তি করে আমারা সিদ্ধান্ত নিয়েছি ২০১৭-এর মডেলগুলোতে ৩ডি প্রযুক্তি রাখব না।”

এর আগে ২০১৬-তেই ৩ডি টিভি তৈরি থেকে সরে আসার সিদ্ধান্ত নিয়েছে স্যামসাং এবং ফিলিপস। এ ছাড়া  অন্যান্য টিভি নির্মাতা প্রতিষ্ঠানগুলোও এবারের কনজিউমার ইলেক্ট্রনিকস শো-তে কোনো ৩ডি টিভি উন্মোচন করেনি।

বাজার বিশ্লেষণা প্রতিষ্ঠান এনপিডি গ্রুপ-এর তথ্য অনুসারে ২০১২ সালের পর থেকে প্রতি বছরই ৩ডি টিভির বিক্রি কমছে। ২০১৬ সালে মোট বিক্রি হওয়া টিভির মাত্র ৮ শতাংশ ছিল ৩ডি টিভি। আগের বছর এটি ছিল ১৬ শতাংশ।