বিশ্লেষকের চোখে আসন্ন আইফোন

তাইওয়ানভিত্তিক বিনিয়োগ প্রতিষ্ঠান কেজিআই সিকিউরিটিজ-এর বিশ্লেষক মিং-চি কুয়ো নতুন এক প্রতিবেদনে অ্যাপলের ২০১৭ সালের আইফোন নিয়ে তার প্রত্যাশা প্রকাশ করেছেন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Jan 2017, 02:14 PM
Updated : 22 Jan 2017, 02:14 PM

তার প্রত্যাশা অনুযায়ী, অ্যাপলের সামনের আইফোনে কিছু গঠনগত পরিবর্তন আসতে পারে। সেইসঙ্গে যোগ হতে পারে নতুন একটি বায়োমেট্রিক আইডেন্টিফিকেশন প্রযুক্তি, জানিয়েছে প্রযুক্তি সাইট ভার্জ।

অ্যাপলের হার্ডওয়্যার পরিবর্তন নিয়ে পূর্বাভাসে কুয়ো’র ইতিহাস ভালো বলেই জানিয়েছে সাইটটি। এই বিশ্লেষকের মতে, চলতি বছর আইফোনে অ্যাপল তাদের ৩ডি টাচ প্রযুক্তি উন্নত করতে পারে। এই আইফোনে আনা হতে পারে একটি নমনীয় ওএলইডি প্যানেল, যার সঙ্গে একটি ধাতব অংশ রাখা হবে। ওএলইডি প্যানেলের সুরক্ষায় এই ধাতব অংশ ব্যবহৃত হবে। 

ফেসিয়াল রিকগনিশন ব্যবস্থার জন্য টাচ আইডি ব্যবস্থার আরও বিকাশ করা হবে বলে বিশ্বাস করেন কুয়ো। যদি “কারিগরি চ্যালেঞ্জগুলো মোকাবেলা করা যায়” তবে এতে শুধু ফিঙ্গারপ্রিন্ট রিডার যুক্ত করা হতে পারে বলেও জানিয়েছেন তিনি। 

অ্যাপলের আবেদন করা বায়ো-রিকগনিশন পেটেনটগুলো যাচাই করে সাইটটি ধারণা করছে, প্রতিষ্ঠানটি আইরিস রিকগনিশন প্রযুক্তির জায়গায় ফেসিয়াল রিকগনিশন নিয়েই বেশি জোর দিচ্ছে। ফেসিয়াল রিকগনিশন-এর ক্ষেত্রে অ্যালগরিম, হার্ডওয়্যার ডিজাইন ও যাচাই-বাছাইয়ের জন্য একটি ডেটাবেইস নির্মাণের মতো চ্যালেঞ্জের সম্মুখীন হবে মার্কিন টেক জায়ান্টটি, বলা হয়েছে ভার্জ-এর প্রতিবেদনে। অ্যাপল ফিঙ্গারপ্রিন্ট ব্যবস্থাকে ফেসিয়াল রিকগনিশন ব্যবস্থা দিয়ে পুরো প্রতিস্থাপিত করার আগে বায়ো-রিকগনিশন ব্যবস্থার দুটি ধাপের সমন্বয় ঘটাতে পারে। এর মাধ্যমে লেনদেন নিরাপত্তা উন্নত হবে বলেও জানিয়েছে সাইটটি।

অ্যাপল তাদের এ বছরের আইফোন থেকে হোম বাটন একেবারে সরিয়ে দেবে- ইতোমধ্যে বাজারে এমন গুঞ্জন শোনা গেছে।