বন্ধ হয়ে যাচ্ছে নিনটেনডো উয়ি ইউ

নিনটেনডো-এর আগের দেওয়া আভাস অনুযায়ী অবশেষে নিনটেনডো সুইচ কনসোলকে জায়গা ছেড়ে দিয়ে বন্ধ হয়ে যাচ্ছে উয়ি ইউ গেইমস কনসোল বাজারজাতকরণ।

আহমেদ ইফতিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Jan 2017, 02:55 PM
Updated : 21 Jan 2017, 02:55 PM

বিবিসি জানায়, ২০১৩ সালে মুক্তিপ্রাপ্ত এ যাবতকালের সবচেয়ে বেশি বিক্রি  হওয়া গেইম 'লিজেন্ড অফ জেলডা : ব্রেথ অফ দ্য ওয়াইল্ড'-ই উয়ি ইউ ডিভাইসের জন্য নির্মিত সর্বশেষ গেইম হিসেবে রয়ে যাচ্ছে বলে জানিয়েছেন নিনটেনডো আমেরিকা-এর প্রেসিডেন্ট রেজি ফিলস-আইমি। তবে, উয়ি ইউ প্লেয়ারদের জন্য অনলাইন সার্ভিস এবং থার্ড পার্টি প্রতিষ্ঠানগুলোর জন্য সফটওয়্যার বাজারে ছাড়ার সুযোগ চালু থাকছে বলে জানান তিনি।

২০০৬ সালে বাজারে আসা উয়ি নিনটেনডো-এর এ যাবতকালের সবচেয়ে বেশি বিক্রি হওয়া হোম কনসোল হিসেবে জায়গা করে নিলেও ত্রুটিপূর্ণ নামকরণ ও ব্যবসায়িক নীতির কারণে এর ২০১২ সালে মুক্তিপ্রাপ্ত উত্তরসূরি উয়ি ইউ বাজারে তেমন একটা সুবিধা করে উঠতে পারেনি। বরং মার্চে বাজারে আসার অপেক্ষায় থাকা নিনটেনডো সুইচ একই সঙ্গে হ্যান্ডহেল্ড ও হোম কনসোল হিসেবে এ খরা কাটিয়ে উঠতে পারে বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যমটি।

এ পর্যন্ত নিনটেনডো-এর ডিভাইস বিক্রি  তালিকায় ১৫ কোটি ৪০ লাখ নিয়ে শীর্ষে রয়েছে ২০০৪ সালে মুক্তিপ্রাপ্ত ডিএস। এ ছাড়াও অন্যান্য ডিভাইসগুলোর মধ্যে রয়েছে ১১ কোটি ৯০ লাখ নিয়ে গেইম বয়, ১০ কোটি ২০ লাখ নিয়ে উয়ি, আট কোটি ২০ লাখ নিয়ে গেইম বয় অ্যাডভান্স, এনইএস ও থ্রিডিএস উভয়ই ছয় কোটি ২০ লাখ, তিন কোটি ৩০ লাখ নিয়ে এন৬৪, দুই কোটি ২০ লাখ নিয়ে গেইম কিউব এবং এক কোটি ৩০ লাখ নিয়ে উয়ি ইউ।