আরও সাতশ’ কর্মী ছাঁটাইয়ে মাইক্রোসফট

সামনের সপ্তাহে প্রায় সাতশ’ কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দেবে মার্কিন প্রযুক্তি জায়ান্ট মাইক্রোসফট।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Jan 2017, 02:42 PM
Updated : 21 Jan 2017, 02:42 PM

২০১৭ সালের জুনের মধ্যে ২৮৫০ জন কর্মী ছাঁটাইয়ে আগের দেওয়া ঘোষণার অংশ হিসেবেই এই পদক্ষেপ নেওয়া হচ্ছে বলে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি। 

এই ছাঁটাই কোনো নির্দিষ্ট বিভাগে করা হবে না। তবে, পুরো প্রতিষ্ঠানের দক্ষতা উন্নত করার চেষ্টার অংশ হিসেবে এটি করা হবে। ২০১৬ সালের ৩০ জুন পর্যন্ত হিসাব অনুযায়ী মাইক্রোসফটের মোট কর্মী সংখ্যা ছিল ১১৪০০ জন, খালি পদ ছিল এক হাজারেরও বেশি। ওই খালি পদগুলোতে প্রতিষ্ঠানটি কর্মী নিয়োগে আগ্রহী ছিল।

নিজেদের ব্যবসায় ক্লাউড মডেলে নিয়ে যাওয়ার এক বছরব্যাপী প্রক্রিয়ায় মাইক্রোসফট এখন মাঝামাঝি সময়ে আছে। ক্লাউড মডেলে প্রতিষ্ঠানটি সাবস্ক্রিপশন সেবার মাধ্যমে সফটওয়্যার ব্যবসায় করছে, গ্রাহকদের মালিকানাধীন কম্পিউটারে ইনস্টলের জন্য লাইসেন্সিংয়ের মাধ্যমে নয়।

২০১৪ সালের শুরুতে সাত্যিয়া নাদেলা মাইক্রোসফটের প্রধান হিসেবে দায়িত্ব নেওয়ার পর ব্যবসায়ে এই রূপান্তর দ্রুত হয় বলে জানিয়েছে সংবাদমাধ্যমটি। এরই মধ্যে প্রতিষ্ঠানটি ২৫ হাজারের বেশি কর্মী ছাঁটাই করেছে। এদের মধ্যে অধিকাংশ ছিল প্রতিষ্ঠানটির স্মার্টফোন বিভাগে, যা ২০১৩ সালে মাইক্রোসফট ফিনিশ প্রতিষ্ঠান নোকিয়া থেকে কিনে নেওয়ার মাধ্যমে যোগ হয়।

২৬ জানুয়ারি প্রতিষ্ঠানটি ২০১৬ সালের ডিসেম্বর পর্যন্ত প্রান্তিকের আর্থিক প্রতিবেদন প্রকাশ করবে।