এক্সাস্কেল সুপারকম্পিউটার আসছে এ বছর

সাম্প্রতিক সময়ে সুপারকম্পিউটার প্রতিযোগিতায় নেতৃত্বস্থানীয় দেশ হিসেবে জায়গা করে নিচ্ছে চীন। ২০১৬ সালে দেশটি বিশ্বের দ্রুততম সুপারকম্পিউটার ‘সানওয়ে টাইহুলাইট’ উন্মোচন করে।

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Jan 2017, 07:19 PM
Updated : 20 Jan 2017, 07:19 PM

রাষ্ট্রীয় সংবাদ সংস্থা শিনহুয়া-এর তথ্যমতে, দেশটির সরকার বিশ্বের প্রথম প্রোটোটাইপ এক্সাস্কেল কম্পিউটার তৈরির কাজ শেষ করতে যাচ্ছে, যা প্রতি সেকেন্ডে কয়েকশ কোটি হিসাব করতে সক্ষম হবে।

চলতি বছরের শেষের দিকে এই কম্পিউটার তৈরির কাজ শেষ হবে বলে জানিয়েছেন দেশটির ন্যাশনাল সুপারকম্পিউটার সেন্টারের প্রকৌশলী ঝাং টিং। কিন্তু শেষ হলেও এটি চালু করতে আরও অনেক বছর সময় লাগবে বলে প্রযুক্তি সাইট ভার্জকে জানান তিনি।

“২০২০ সাল নাগাদ এক্সাসেল সুপারকম্পিউটার পুরোপুরি চালু করা যাবে।” বলেন ঝাং। “এটি চীনের প্রথম পেটাফ্লপ কম্পিউটার টিয়ানহে-১, (এটি ২০১০ সালে বিশ্বের দ্রুততম কম্পিউটার ছিল) এর চেয়ে প্রায় ২০০ গুণ বেশি শক্তিশালী।” 

জাপান আর যুক্তরাষ্ট্র এক্সাসেল কম্পিউটার তৈরির চেষ্টা করলেও প্রথম মাইলফলক স্থাপন করতে যাচ্ছে চীনই। যুক্তরাষ্ট্রের এক্সাসেল কম্পিউটার বানানো শেষ হওয়ার কথা ২০২৩ সালে।

যুক্তরাষ্ট্রের চেয়ে প্রায় ৫০০ সুপারকম্পিউটার বেশি তৈরি করেছে চীন। ২০১৫ সালে যুক্তরাষ্ট্র চীনে ইনটেল চিপ সরবরাহ বন্ধ করে দেয়। তারা আশঙ্কা করছিল চীন এগুলো নিউক্লিয়ার গবেষণায় ব্যবহার করবে। তার পরিবর্তে চীন তাদের নিজেদের প্রসেসর দিয়েই তৈরি করেছে দ্রুততম সিস্টেম সানওয়ে টাইহুলাইট।