টোকিওর বাসেই ফোন চার্জ

বর্তমানে বিশ্বজুড়ে মানুষের বড় এক সমস্যা হচ্ছে হাতে থাকা ফোনটির ‘মৃতপ্রায়’ ব্যাটারি। ব্যাটারির চার্জ ১০ শতাংশ থেকে মুহূর্তেই এক শতাংশে নেমে আসার আশঙ্কায় থাকতে হয় স্মার্টফোন ব্যবহারকারীদের।

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Jan 2017, 07:15 PM
Updated : 20 Jan 2017, 07:15 PM

এই সমস্যা সমাধানে জাপান প্রথমবারের মতো ফোন এবং ট্যাবলেটের জন্য বাসে ইউএসবি চার্জিং মাউন্ট সংযুক্ত করতে যাচ্ছে। পরীক্ষামূলকভাবে দেশটির রাজধানী টোকিও-এর একটি বাসে এই সেবা চালু করা হয়েছে। তবে কবে নাগাদ অন্যান্য আরও বাসে এই সেবা চালু করা হতে পারে সে সম্পর্কে এখনও কিছু জানায়নি দেশটির বুরো অফ ট্রান্সপোর্টেশন।

পাঁচটি ওয়াল- মাউন্টেড চার্জিং আর কিছু কল বাটন সমন্বিত এই সেবা বিনামূল্যে পাওয়া যাচ্ছে বলে জানিয়েছে প্রযুক্তি সাইট সিনেট।

ইউরোপে লাখ লাখ শরণার্থীর শেষ সম্বল তাদের স্মার্টফোন, আর এই স্মার্টফোনের চার্জ নিয়ে  চিন্তায় থাকতে হয়। এজন্য ২০১৬ সালে যুক্তরাজ্যের এডিনবার্গ ইউনিভার্সিটি-এর একদল শিক্ষার্থী এই অবস্থায় পরিবর্তন আনার আশা করেন। গ্রিসে  সৌরশক্তিতে চলবে এমন মোবাইল ফোন চার্জিং স্টেশন বানান তারা।

ক্যাম্পগুলোতে দুটি স্টেশন স্থাপন করেন তারা। এগুলো থেকে ঘণ্টায় ১২ টি প্লাগের জন্য বিদ্যুৎ সরবরাহ করা যায়। আর এর ফলে প্রতিদিন ২৪০ জনের মতো মানুষ পাচ্ছেন বিনামূল্যে ফোন চার্জের সুযোগ।

শুরুটা জাপানে হলেও বিশ্বজুড়ে শীঘ্রই এই ব্যবস্থা চালু হবে বলে আশা প্রকাশ করেছে সাইটটি।