টেসলার সঙ্গে চুক্তি বাড়াতে আগ্রহী প্যানাসনিক

ব্যাটারি আর স্বচালিত গাড়ি প্রযুক্তি নিয়ে বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার সঙ্গে নিজেদের চুক্তি বাড়ানোর লক্ষ্য নিয়েছে ইলেকট্রনিক্স পণ্য নির্মাতা প্রতিষ্ঠান প্যানাসনিক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Jan 2017, 11:10 AM
Updated : 20 Jan 2017, 11:10 AM

এই লক্ষ্যকে জাপানি প্রতিষ্ঠানটির অটোমোবাইল ব্যবসায় নিজেদের মনোযোগ অব্যাহত রাখার অংশ হিসেবে বিবেচনা করা হচ্ছে, বলা হয়েছে রয়টার্স-এর এক প্রতিবেদনে।

টেসলার’র মডেল এস, মডেল এক্স আর আসন্ন মডেল ৩ গাড়ির ব্যাটারির জন্য প্যানাসনিক অন্যতম সরবরাহকারী। সেইসঙ্গে প্রতিষ্ঠানটি টেসলা’র পাঁচশ’ কোটি ডলারের ব্যাটারি কারখানায় ১৬০ কোটি ডলার বিনিয়োগের পরিকল্পনা নিয়েছে।

প্যানাসনিক-এর প্রধান নির্বাহী কাজুহিরো সুগা বৃহস্পতিবার এক সাক্ষাৎকারে বলেন, “আমরা টেসলার স্বচালিত গাড়ি ব্যবসায় অত্যন্ত আগ্রহী। এজন্য সেন্সরের মতো ডিভাইসগুলো আমরা যৌথভাবে বানিয়ে আমাদের জোট বিস্তৃত করার আশা করছি।”

এক্ষেত্রে বর্তমানে প্যানাসনিকের নির্মাণাধীন সিএমওএস ইমেইজ সেন্সর-এর কথা উল্লেখ করেছেন তিনি। গাড়ির ককপিট ডিসপ্লে আর দিকনির্দেশনা ব্যবস্থায় এই প্রযুক্তি আনার লক্ষ্য নিয়েছে প্যানাসনিক।

২০১৯ সালের মার্চের মধ্যে এই ব্যবসায় খাতে দুই ট্রিলিয়ন ইয়েন আয়ের লক্ষ্য নিয়েছে প্যানাসনিক। ২০১৬ সালের মার্চ পর্যন্ত এই অংকটা ছিল ১.৩ ট্রিলিয়ন ইয়েন।

অটোমোবাইল খাতের সঙ্গে সৌরশক্তি খাতেও টেসলার সঙ্গে কাজ করছে প্যানাসনিক। ২০১৬ সালের ডিসেম্বরে পিভি সেল আর মডিউল বানাতে টেসলার কারখানায় তিন হাজার কোটি ইয়েনেরও বেশি বিনিয়োগের পরিকল্পনা প্রকাশ করে প্রতিষ্ঠানটি।