টেসলাকে গাড়ি ফেরতের আদেশ দেওয়া হবে না 

২০১৬ সালের মে মাসে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার মর্মান্তিক সড়ক দূর্ঘটনার প্রেক্ষিতে যুক্তরাষ্ট্রে টেসলার আধা-স্বচালিত গাড়ি ফেরত নিতে আদেশ দেওয়া হবে কিনা তা নিয়ে সিদ্ধান্ত জানিয়েছে মার্কিন কর্তৃপক্ষ। গাড়িতে কোনো ত্রুটি ছিল না জানিয়ে বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটির পক্ষেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

রিয়াদ মোর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Jan 2017, 11:04 AM
Updated : 20 Jan 2017, 11:04 AM

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হাইওয়ে ট্রাফিক সেইফটি অ্যাডমিনিস্ট্রেশন (এনএইচটিএসএ) তাদের তদন্ত করার পর তারা গাড়ির ত্রুটি সম্পর্কিত কোনো প্রমাণ পায়নি। সেই ভিত্তিতে টেসলা-কে মার্কিন বাজার থেকে সরিয়ে নিতে কোনো সরকার থেকে কোনো আদেশ দেওয়া হচ্ছে না, জানিয়েছে বিবিসি।

দুর্ঘটনায় নিহত চালকের নাম ছিল জোশুয়া ব্রাউন, তার গাড়ি একটি পণ্যবাহী ট্রাকের সঙ্গে সংঘর্ষ হয় এবং সেই সময় গাড়িটি অটোপাইলট বা স্বচলিত ফিচারে ছিল।

টেসলা তাদের একটি বিবৃতিতে জানায়, তারা অটোপাইলট ডিজাইন করা হয়েছে চালকদের সহায়তা করার জন্য। ফিচারটি এমনভাবে তৈরি করা হয়েছে যেখানে গাড়িটি মোটরওয়ে তে ব্যবহার করা হবে এবং স্বনিয়ন্ত্রিত ভাবে গাড়িগুলো রাস্তার লেন পরিবর্তন করবে এবং যানবাহন দেখলে পরিবর্তন আনবে।

এনএইচটিএসএ-এর প্রতিবেদনে বলা হয়েছে, দুর্ঘটনার গাড়িটি থেকে পাওয়া ডেটা অনুযায়ী দেখা যাচ্ছে, “দুর্ঘটনা এড়ানোর জন্য চালক কোনো ব্রেক বা স্টিয়ারিং বা অন্যান্য পদক্ষেপের ব্যবহার করেননি ।”