উবারের নাকে খত, মূল্য দুই কোটি ডলার

চালক নিয়োগের জন্য প্রত্যাশিত আয় অনেক বাড়িয়ে দেখানো ও গাড়ি কেনা বা ভাড়া নেওয়ার খরচ কমিয়ে দেখানো হয়েছে- মার্কিন সরকারে এমন অভিযোগের মুখে মীমাংসার জন্য দুই কোটি মার্কিন ডলার পরিশোধে সম্মতি দিয়েছে অ্যাপভিত্তিক যাত্রী সেবাদাতা প্রতিষ্ঠান উবার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Jan 2017, 11:01 AM
Updated : 20 Jan 2017, 11:01 AM

প্রতিষ্ঠানটি তাদের ওয়েবসাইটে জানায়, কয়েকজন উবার চালক নিউ ইয়র্কে ৯০ হাজার ডলারের বেশি ও স্যান ফ্রানসিসকো-তে ৭৪ হাজার ডলারের বেশি আয় করেছে। কিন্তু বাস্তবে আয়ের অংকগুলো ছিল যথাক্রমে- ৬১ হাজার ও ৫৩ হাজার, এক বিবৃতিতে জানিয়েছে ফেডারেল ট্রেড কমিশন। সংস্থাটি জানায়, কোনো গাড়ি কেনা বা ভাড়া নেওয়ার ক্ষেত্রে উবারের ভেইকল সলিউশন প্রোগ্রাম ভুল মূল্য দিয়েছে।

কমিশন-এর বুরো অফ কনজিউমার প্রটেকশন-এর পরিচালক জেসিকা রিচ বলেন, “এই মীমাংসা উবার চালকদের পকেটে লাখ লাখ ডলার ফিরিয়ে দেবে।”

উবার-এর ব্যবসায় মডেলে গ্রাহকরা একটি অ্যাপ ব্যবহার করে যাত্রাসেবা নিতে পারেন ও এজন্য উবার-কে অর্থ পরিশোধ করেন। এই যাত্রাসেবা কোনো একজন স্বাধীন ঠিকাদার দিয়ে থাকেন, যাকে উবার অর্থ পরিশোধ করে।

নিজেদের অভিযোগে ফেডারেল ট্রেড কমিশন বলে, “যখন উবারের প্রতিশ্রুত আয় আসলেই হয়নি আর চালকরা তাদের চুক্তিগুলো বাতিলের চেষ্টা চালায়, তখন চালকরা উল্লেখযোগ্য আর্থিক ক্ষতির মুখে পড়ে। উবারের এমন অনুশীলন প্রতিষ্ঠানটির চালকদের লাখ লাখ ডলার ক্ষতির কারণ হয়েছে।”

বিশ্বের ৭৪টি দেশে নিজেদের সেবা পরিচালনা করা উবার এক বিবৃতিতে জানায়, তারা ফেডারেল ট্রেড কমিশন-এর সঙ্গে চুক্তিতে যেতে পেরে “সন্তুষ্ট”। প্রতিষ্ঠানটি বলে, “গত বছর আমরা আমাদের চালকদের অভিজ্ঞতায় অনেক উন্নতি এনেছি আর কেউ নিজের শিডিউল মেনে অর্থ উপার্জন করতে চাইলে উবার-ই যে তার জন্য সবচেয়ে ভালো অপশন তা নিশ্চিত করতে এমন উন্নতি অব্যাহত রাখব।”

উবারের মুখপাত্র ম্যাট কালম্যান জানান, মার্কিন যুক্তরাষ্ট্রে বর্তমানে উবার চালকের সংখ্যা ছয় লাখের বেশি।