জরিমানার মুখে স্কাইপ্যান

বড় ক্ষতিপূরণের ঝুঁকি রোধে বিশাল অঙ্কের জরিমানা দিতে রাজি হয়েছে এরিয়াল ফটোগ্রাফি-তে বিশেষায়িত এক ড্রোন নির্মাতা প্রতিষ্ঠান।

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Jan 2017, 05:22 PM
Updated : 19 Jan 2017, 05:22 PM

যুক্তরাষ্ট্রের শিকাগো আর নিউ ইয়র্ক- এর আকাশে এই প্রতিষ্ঠানের ড্রোনের ৬৫টি অবৈধ ফ্লাইটের জন্য ‘আকাশপথে ভিড়’ সৃষ্টি হওয়ায় শিকাগোভিত্তিক স্কাইপ্যান ইন্টারন্যাশনাল কে অভিযুক্ত করা হয়। এ ঘটনায় ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন ১৯ লাখ মার্কিন ডলার ক্ষতিপূরণ দাবী করে। পরে স্কাইপ্যান দুই লাখ মার্কিন ডলার জরিমানা দিয়ে এই বিষয় মীমাংসা করতে রাজি হয়। সেইসঙ্গে পরবর্তীতে আবারও এমন আইন ভঙ্গ করলে তাদেরকে আরও তিন লাখ মার্কিন ডলার দিতে হবে বলে জানায় বিবিসি।  

প্রতিষ্ঠানটি স্থাপত্য, হোটেল এবং ডেভেলপারদের মধ্যে তাদের সেবা ছড়িয়ে দিতে আশপাশে আর কোথায় তাদের প্রকল্প স্থাপন করা যায় তা পরিকল্পনা করছে।   

এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি বলে, “২০১৬ সালের অগাস্টে ইউএএস (মনুষ্যবিহীন এরিয়াল ব্যবস্থা) নিয়ে এফএএ’র প্রথম আইন কার্যকর হওয়ার আগে স্কাইপ্যান-এর ফ্লাইটগুলো দুই বছর পরিচালিত হয়।”

“স্কাইপ্যান কখনও দুর্ঘটনার সম্মুখীন হয়নি আর স্কাইপ্যান কখনও নাগরিকদের নিরাপত্তা আর গোপনীয়তার বিষয়ে আপোস করে না।”  

অগাস্টে করা এক নীতি অনুসারে, ড্রোনের কমার্শিয়াল ফ্লাইট পরিচালনার জন্য পাইলটের লাইসেন্স প্রয়োজন হয়। তা ছাড়াও প্রতি ফ্লাইটের জন্য এফএএ- এর অনুমতির প্রয়োজন হয়।

নতুন এই নিয়ম অনুসারে, একজন পাইলট বাণিজ্যিক ড্রোন চালাতে পারবেন, যদি-

  • ১৬ বছরের বেশি বয়সী হন
  • নিরাপত্তা পরীক্ষায় উত্তীর্ণ হন
  • ড্রোন-কে ভূমি থেকে ৪০০ ফুটের বেশী উচ্চতায় না ওড়ান।

সামনের মাসগুলোতে ড্রোনের জন্য সৃষ্ট ভিড় এড়াতে এমন নীতিমালা তৈরি করা হয়েছে।