জাপানী হাই-টেক শৌচাগারে ‘আদর্শ প্রতীক’

ব্যবহারকারীদের সুবিধার্থে চলতি বছর থেকেই জাপানের হাই-টেক শৌচাগারগুলোর নিয়ন্ত্রণ প্যানেলের উপর প্রয়োজনীয় নির্দিষ্ট প্রতীক সংযোজন করতে যাচ্ছে প্রস্তুতকারকরা।

রিফাত আহসানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Jan 2017, 12:05 PM
Updated : 19 Jan 2017, 12:05 PM

আসন ও ঢাকনা নিয়ন্ত্রণ, ফ্ল্যাশের শক্তি, এবং গরম বাতাসে হাত শুকানোর মতো নানা সুবিধা জাপানের হাই-টেক শৌচাগারগুলোর বিশেষ বৈশিষ্ট্য।   

জাপানে বর্তমানে গৃহস্থালি সামগ্রী নির্মাণকারী প্রতিষ্ঠানসহ বিভিন্ন প্রতিষ্ঠান তাদের নিজ নিজ পণ্যের জন্য নিজস্ব পছন্দ অনুযায়ী প্রতীক ব্যবহার করে থাকে। কিন্তু জাপান স্যানিটারি ইকুইপমেন্ট ইন্ডাস্ট্রি অ্যাসোসিয়েশন বলছে এতে করে বিদেশি পর্যটকরা বিভ্রান্তির শিকার হচ্ছেন। যার ফলে নতুন এই নির্দেশনা এল বলে বুধবার এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি। তোশিবা, প্যানাসনিক, টোটোর মতো বড় বড় জাপানি প্রতিষ্ঠানগুলো এই সংগঠনের অন্তর্ভূক্ত।

প্রতিষ্ঠানটির ভাষ্যমতে, তারা আশা করছে তাদের নির্দিষ্ট করে দেওয়া নতুন আটটি প্রতীক পর্যটকদের শৌচাগার ব্যবহারের সময় অনেকটাই সহায়তা করবে এবং এর ফলে তাদের শৌচাগারে সুস্থ পরিবেশ সৃষ্টির লক্ষ্য অনেকটাই বাস্তবায়িত হবে।

সাম্প্রতিক সময়ে জাপান ব্যাপকহারে পর্যটকদের আকৃষ্ট করার চেষ্টা করছে এবং দেশটির কর্তৃপক্ষ ২০২০ সালে অনুষ্ঠিতব্য টোকিও অলিম্পিককে সামনে রেখে নিজেদের পর্যটকবান্ধব প্রমাণের চেষ্টা চালিয়ে যাচ্ছে।  

চলতি বছর থেকেই নতুন এই প্রতীকগুলো ব্যবহার শুরু হবে বলে আশা প্রকাশ করেছে সংগঠনটি।