লন্ডনে কর্মী বাড়াবে ডেলিভারু

চলতি বছরের শেষে যুক্তরাজ্যের লন্ডনে নতুন একটি প্রধান কার্যালয় খুলতে যাচ্ছে অনলাইনভিত্তিক খাবার সরবরাহকারী ব্রিটিশ প্রতিষ্ঠান ডেলিভারু। এটি চালুর পর প্রতিষ্ঠানটি তাদের কর্মী সংখ্যা এক তৃতীয়াংশ বাড়াবে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Jan 2017, 10:50 AM
Updated : 18 Jan 2017, 10:50 AM

“উচ্চ দক্ষতা ও প্রযুক্তি জ্ঞান” রয়েছে এমন তিনশ’রও বেশি কর্মী নিয়োগ দেবে প্রতিষ্ঠানটি। যুক্তরাজ্যের রাজধানীতে কর্মী সংখ্যা বৃদ্ধির পরিকল্পনায় এটিই এখন পর্যন্ত সর্বশেষ প্রযুক্তি প্রতিষ্ঠান বলে এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

২০১৬ সালে খাবার সরবরাহের অর্ডার পাওয়ার সংখ্যা সাড়ে ছয়শ’ শতাংশ বেড়েছে বলে জানিয়েছে ডেলিভারু। কিন্তু প্রতিষ্ঠানটি তাদের কার্যালয়ে যত বেশি কর্মী বাড়াবে, ততই এটি ফ্রিল্যান্স সরবরাহকারীদের কর্মী অধিকার দিতে চাপের মুখে পড়বে বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যমটি।

২০১৬ সালের অক্টোবরে প্রতিষ্ঠানটি এ সংক্রান্ত একটি মামলায় হেরে যায়। ওই মামলায় দুইজন চালক তাদেরকে স্বনির্ভর ঠিকাদারের বদলে কর্মী হিসেবে বিবেচনা করার দাবি জানান। এদিকে এই প্রতিষ্ঠানটির জন্য কাজ করা কুরিয়ারগুলোর একটি দলও ইউনিয়ন পরিচয় চাচ্ছে

চার বছর ধরে পরিচালিত প্রতিষ্ঠানটিতে বর্তমানে এক হাজারেরও বেশি পূর্ণকালীন কর্মী রয়েছে যারা বিশ্বব্যাপী ১৩০টি শহরের ২০ হাজারেরও বেশি রেস্টুরেন্টে কাজ করছেন।

ডেলিভারু-এর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী উইল শু বলেন, “লন্ডনে আমি এই প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেছিলাম আর এখানে আমাদের প্রধান কার্যালয়গুলো থেকে সারা বিশ্বে ব্রিটিশ প্রযুক্তি রপ্তানি করছি।”

প্রতিষ্ঠানটি তাদের আয়ের অংক প্রকাশে অস্বীকৃতি প্রকাশ করলেও, এর সর্বশেষ হিসাব থেকে ২০১৫ সালে ১৮.১ মিলিয়ন পাউন্ড ক্ষতির তথ্য প্রকাশ পায়।