আদালতে জাকারবার্গ, অভিযোগ অস্বীকার

ফেইসবুকের অকুলাস বিভাগে ভার্চুয়াল রিয়ালিটি (ভিআর) প্রযুক্তি চুরি করা হয়েছে, এমন অভিযোগে করা মামলায় প্রশ্নের জবাব দিতে মঙ্গলবার যুক্তরাষ্ট্রের ডালাস ফেডারেল আদালতে হাজির হন সামাজিক মাধ্যমটির প্রধান মার্ক জাকারবার্গ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Jan 2017, 05:02 AM
Updated : 18 Jan 2017, 05:02 AM

অকুলাস কীভাবে ভিআর নিয়ে ধারণা পেল আর ফেইসবুক যখন অকুলাস-কে দুইশ’ কোটি ডলারের বিনিময়ে কিনে নেয় তখন তিনি কীভাবে এর খোঁজ পান- কয়েক ঘণ্টাব্যাপী এমন নানা প্রশ্নের মুখোমুখি হতে হয় বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমের প্রধানকে, বলা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে। 

২০১৪ সালে ফেইসবুক-অকুলাস চুক্তি সম্পন্ন হওয়ার মাঝামাঝি সময়ে ভিডিও গেইম নির্মাতা প্রতিষ্ঠান জেনিম্যাক্স এই মামলা দায়ের করে। জেনিম্যাক্স-এর দাবি, অকুলাস অন্যায়ভাবে তাদের মেধা সম্পত্তি ব্যবহার করে রিফট হেডসেটসহ অন্যান্য ভিআর সিস্টেম বানিয়েছে।

আদালতে জেনিম্যাক্স আইনজীবী টনি সাম্মি-এর সঙ্গে এক পর্যায়ে উত্তপ্ত বিতর্কের সময় জাকারবার্গ জানান, ফেইসবুক যখন অকুলাস-কে কেনে তখন এই প্রযুক্তি পুরোপুরি বানানো হয়নি। জবাবে সাম্মি বলেন, “কোনো প্রযুক্তি উন্নত করলেই তা আপনার নিজের হয়ে যায় না। যদি আপনি আমার বাইক চুরি করেন, তারপর এটি রং করে এতে একটি ঘণ্টা লাগিয়ে দেন, তাহলে কি এটি আপনার বাইক হয়ে যাবে?”

নিজের চিরাচরিত টি-শার্ট আর জিনস থেকে বের হয়ে এসে স্যুট আর টাই পরে আদালতে হাজির হওয়া জাকারবার্গ এই প্রশ্নের জবাবে বলেন, “না। অকুলাস প্রযুক্তি অন্য কারো প্রযুক্তির উপর নির্ভর করে বানানো হয়েছে- এই ধারণা ভুল।”

অকুলাস-কে কেনার আগে এই প্রতিষ্ঠানের বিরুদ্ধে কারও কোনো চুরির অভিযোগ থাকা সম্পর্কে অবগত ছিলেন না বলেও জানান জাকারবার্গ। তিনি বলেন, “এটি খুবই সাধারণ যখন আপনি কোনো বড় চুক্তির ঘোষণা দেবেন আর মানুষ হঠাৎ বের হয়ে আসবে আর দাবি করবে এই চুক্তিতে তাদের কিছু অংশ রয়েছে।”

“আদালতের অধিকাংশ লোকের মতো, আমিও কখনও জেনিম্যাক্স-এর কথা শুনিনি”- তিনি এমন মন্তব্যও করেন, জানিয়েছে বিবিসি।

আইডি সফটওয়্যার-এর সহ-প্রতিষ্ঠাতা জন কারম্যাক আইডি ও অকুলাস- দুই প্রতিষ্ঠানেই কাজ করতেন। কিন্তু ২০১৩ সালে তিনি পুরোপুরি আইডি থেকে চলে যান। এ নিয়ে জেনিম্যাক্স-এর দাবি কারম্যাক মেধা সম্পত্তি অকুলাসের সঙ্গে শেয়ার করেছেন। আদালতের নথিতে প্রতিষ্ঠানটি বলেছে, “কারম্যাক গোপনে ও অবৈধভাবে জেনিম্যাক্স-এ তার কম্পিউটার থেকে জেনিম্যাক্স-এর মেধা সম্পত্তিসহ হাজারো দলিল একটি ইউএসবি স্টোরেজ-এ কপি করে নিয়েছেন, যা তিনি অন্যায়ভাবে অকুলাসে নিয়ে যান।”

এই অভিযোগ অস্বীকার করে জাকারবার্গ বলেন, “আমরা যা করি তাতে কারও কোনো শেয়ার করা কোড নেই।”

ছাত্রজীবন থেকেই ভিআর নিয়ে আগ্রহী থাকলেও, কিন্তু অকুলাস কেনার আগে তিনি ভাবতেন এমনটা হতে আরও কয়েক দশক লেগে যাবে, নিজের সম্পর্কে এমনটাই জানান ৩২ বছর বয়সী এই প্রধান নির্বাহী। নিজের কন্যার প্রথম হাঁটা ধারণ করতে ভিআর ব্যবহার করেন, দাদা-দাদীরা পরে এটি দেখতে পারেন- সেই অভিজ্ঞতাও তুলে ধরেন তিনি। “আমরা এমন ধরনের সঠিক উপস্থাপনের কাছে যেতে চাই, যাতে আপনি আপনার মূহুর্ত ধরে রাখতে পারেন”- যোগ করেন তিনি।

বিবিসি জানিয়েছে, চলতি সপ্তাহের শেষে অকুলাস-এর সহ-প্রতিষ্ঠাতা পালমার লাকি-কে এই মামলায় আদালতে ডাকা হবে বলে ধারণা করা হচ্ছে।