আদালতে হাজির হবেন জাকারবার্গ?

ভার্চুয়াল রিয়ালিটি (ভিআর) প্রযুক্তি চুরির অভিযোগে আদালতে উপস্থিতির প্রয়োজন হতে পারে ফেইসবুক প্রধান মার্ক জাকারবার্গ-এর, এক প্রতিবেদনে এমনটা জানিয়েছে বিবিসি।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Jan 2017, 03:22 PM
Updated : 17 Jan 2017, 03:22 PM

গেইম স্টুডিও আইডি সফটওয়্যার-এর মালিক প্রতিষ্ঠান জেনিম্যাক্স মিডিয়া ফেইসবুকের বিরুদ্ধে দুইশ’ কোটি ডলার মূল্যের মামলা দায়ের করেছে। জেনিম্যাক্স-এর দাবি, অকুলাস যখন তাদের ভিআর হেডসেট রিফট বানায় তখন তারা ভিআর নিয়ে জেনিম্যাক্স-এর প্রথমদিকের উদ্ভাবন নকল করে।

অকুলাস-এর এক মুখপাত্র বিবিসি-কে বলেন, “আমরা আদালতে এই মামলায় উপস্থিত হতে আগ্রহী। অকুলাস আর এর প্রতিষ্ঠাতারা ভিআর নিয়ে সময় আর অর্থ বিনিয়োগ করেছেন। এর কারণ হচ্ছে আমরা বিশ্বাস করি এটি মানুষের যোগাযোগের মাধ্যম মৌলিকভাবে বদলে দিতে পারে।”

“অন্য একটি প্রতিষ্ঠান এই প্রযুক্তির কৃতিত্ব নেওয়ার জন্য অযথা মামলা করায় আমরা হতাশ, এ প্রযুক্তি বানাতে এ নিয়ে তাদের কোনো স্বপ্ন, বিশেষজ্ঞ বা ধৈর্য্য ছিল না।” 

আইডি সফটওয়্যার-এর সহ-প্রতিষ্ঠাতা জন কারম্যাক আইডি ও অকুলাস- দুই প্রতিষ্ঠানেই কাজ করতেন। কিন্তু ২০১৩ সালে তিনি পুরোপুরি আইডি থেকে চলে যান।

এখন জেনিম্যাক্স-এর দাবি কারম্যাক মেধা সম্পত্তি অকুলাসের সঙ্গে শেয়ার করেছেন। আদালতের নথিতে প্রতিষ্ঠানটি বলেছে, “কারম্যাক গোপনে ও অবৈধভাবে জেনিম্যাক্স-এ তার কম্পিউটার থেকে জেনিম্যাক্স-এর মেধা সম্পত্তিসহ হাজারো দলিল একটি ইউএসবি স্টোরেজ-এ কপি করে নিয়েছেন, যা তিনি অন্যায়ভাবে অকুলাসে নিয়ে যান।”

অন্যদিকে, কারম্যাক-এর আইনজীবীদের দাবি জেনিম্যাক্স-এর সঙ্গে তার চুক্তি জেনিম্যাক্স-এর সঙ্গে প্রতিদ্বন্দ্বীতা করে না এমন প্রতিষ্ঠানে কাজের সুযোগ দিয়েছিল।

আত্মপক্ষ সমর্থনে অকুলাসের মালিক প্রতিষ্ঠান ফেইসবুকের দাবি, ভিআর খাতে জেনিম্যাক্স-এরই বিনিয়োগের সুযোগ ছিল, কিন্তু তারা সেটি করেনি। এর ফলে অকুলাসের জন্য বাইরের বিনিয়োগ খোঁজা ছাড়া কোনো উপায় ছিল না। বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটির দাবি, তারা অকুলাস-কে দুইশ’ কোটি ডলারের বিনিময়ে কেনার চুক্তি প্রকাশের পরই জেনিম্যাক্স ভিআর খাতে তাদের উল্লেখযোগ্য আগ্রহ প্রকাশ করে।

এই মামলা নিয়ে ডালাস আদালতে মার্ক জাকারবার্গ উপস্থিত হতে পারেন বলে ধারণা করা হচ্ছে।