এশিয়ায় অ্যাপ স্টোরগুলোর বাজিমাৎ

২০১৬ সালে এশিয়ায় ব্যবসায় উন্নতি দেখেছে শীর্ষস্থানীয় দুই অ্যাপ স্টোর- অ্যাপলের আইওএস অ্যাপ স্টোর আর গুগলের প্লে স্টোর, বার্ষিক এক গবেষণায় এমনটা জানা গেছে। 

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Jan 2017, 12:25 PM
Updated : 17 Jan 2017, 12:25 PM

গুগলের প্লে স্টোর থেকে সবচেয়ে বেশি অ্যাপ ডাউনলোডের দেশ হিসেবে ২০১৬ সালে যুক্তরাষ্ট্র আর ব্রাজিলকে পেছনে ফেলেছে ভারত, জানিয়েছে বিশ্লেষণা প্রতিষ্ঠান অ্যাপ অ্যানি। প্রতিষ্ঠানট আরও জানায়, প্রথমবারের মতো আইওএস অ্যাপ স্টোরের সবচেয়ে বড় আয়ের উৎস হয়েছে চীন। চীনে গুগল প্লে স্টোরের সেবা নেই, আর অন্যান্য দেশের তুলনায় ভারতের বাজারে আইফোনের শেয়ার অনেক কম।

অন্যদিকে, অ্যাপলের হিসাব মতে এই তথ্য সাংঘর্ষিক বলে জানিয়েছে বিবিসি। মার্কিন প্রযুক্তি জায়ান্টটির হিসাব মতে, চীন ২০১৬ সালেও যুক্তরাষ্ট্র ও জাপানের পেছনে পড়েছিল। তবে, ২০১৬ সালের রেট্রোস্পেকটিভ প্রতিবেদন নিয়ে অ্যাপলের পক্ষ থেকে কোনো মন্তব্য করা হয়নি।  মন্তব্য করতে অস্বীকৃতি প্রকাশ করেছে গুগলের একজন মুখপাত্র।

নিজেদের প্লাটফর্মে থাকা সফটওয়্যার বিক্রির আয় ও তৃতীয় পক্ষের অ্যাপগুলোর ইন-অ্যাপ ফি কমিয়ে এনেছে গুগল ও অ্যাপল।

যুক্তরাষ্ট্রের স্যান ফ্রানসিসকোভিত্তিক অ্যাপ অ্যানি’র গবেষণা প্রতিবেদন অ্যাপ নির্মাতা ও ডিজিটাল খাতের অন্যান্যরা বিস্তৃত পরিসরে ব্যবহার করেন বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যমটি। প্রতিষ্ঠানটির এক মুখপাত্র বলেন, “আমরা প্রতিবেদনগুলোতে যেসব ডেটা প্রকাশ করি তা নিয়ে আমরা সবসময় আত্মবিশ্বাসী।”

২০১৬ সালে সব মিলিয়ে এই দুই অ্যাপ স্টোর থেকে নয় হাজার কোটিরও বেশিবার অ্যাপ ডাউনলোড হয়েছে বলে জানিয়েছে বিশ্লেষণা প্রতিষ্ঠানটি। বছরটিতে  অ্যাপল আর গুগলের অ্যাপ স্টোরদুটি মোট সাড়ে তিন হাজার কোটি ডলার আয় এনে দিয়েছে, যা ২০১৫ সালের তুলনায় ৪০ শতাংশ বেশি।