শেয়ারবাজারে ট্রাম্প প্রভাব, সতর্ক করবে অ্যাপ

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী ডোনাল্ড ট্রাম্প যখনই কোনো প্রতিষ্ঠান নিয়ে টুইট করেন, সেই প্রতিষ্ঠানের বাজারমূল্য পড়ে যায়- এমনটাই বলা হয়েছে ব্রিটিশ দৈনিক ইন্ডিপেনডেন্ট-এর এক প্রতিবেদনে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Jan 2017, 01:01 PM
Updated : 16 Jan 2017, 01:01 PM

বোয়িং, লকহিড মার্টিন, টয়োটা’র মতো প্রতিষ্ঠান নিয়ে ট্রাম্প ১৪০ বা তার কম অক্ষরের পোস্ট দেওয়ার পর প্রতিষ্ঠানগুলোর বাজারমূল্য শতকোটি ডলার কমে যায়। আর এই বিষয়টি কেন্দ্র করে আনা হয়েছে নতুন এক অ্যাপ। 

শেয়ারবাজারে নানা সময় নানা পূর্বাভাস দিয়ে থাকেন বিশ্লেষক আর বিনিয়োগকারীরা। কিন্তু ট্রাম্প কোন প্রতিষ্ঠান নিয়ে কখন পোস্ট দিচ্ছেন সে পূর্বাভাস কে জানাবে? এ তথ্য জানাতেই নতুন এই অ্যাপ এনেছে ‘ট্রিগার’ নামের একটি স্টার্টআপ। শেয়ারবাজারে রয়েছে এমন কোনো প্রতিষ্ঠান নিয়ে ট্রাম্প কোনো টুইট করলেই ব্যবহারকারীদের সতর্ক করবে অ্যাপটি। শুধু তাই নয়, ট্রাম্পের এমন কোনো মন্তব্য যার উপর ভিত্তি করে বিনিয়োগকারীরা শেয়ার লেনদেনের সিদ্ধান্ত নিতে পারবেন, সেসব মন্তব্য নিয়েও ‘ট্রাম্প ট্রিগারস’ বা নোটিফিকেশন দেবে অ্যাপটি।

নিজেদের ওয়েবসাইটে প্রতিষ্ঠানটি বলে, “ভবিষ্যৎ প্রেসিডেন্ট-এর মন্তব্যে বাজারের প্রতিক্রিয়ার উপর ভিত্তি করে আপনাদের হাতে থাকা শেয়ার ব্যবস্থাপনা বা এ নিয়ে পদক্ষেপ নিতে এই ট্রিগারগুলো ব্যবহারকারীদের সহায়তা করবে।”

ভবিষ্যৎ প্রেসিডেন্ট-এর কারণে “বড় প্রতিষ্ঠানগুলোর বাজারমূল্য শত কোটি ডলার কমে যাওয়ার” আশংকা থেকে নতুন এই ফিচার চালু করা হয়েছে বলে জানিয়েছে ট্রিগার।

সর্বশেষ চলতি বছর জানুয়ারির শুরুতে ট্রাম্পের ক্রোধের মুখে পড়ে টয়োটা, জানিয়েছে দৈনিকটি। তার একটি নেতিবাচক টুইটের কয়েক মিনিটের মধ্যে প্রতিষ্ঠানটির বাজারমূল্য পড়ে যায় ১২০ কোটি ডলার।