জার্মানিতে ভুয়া সংবাদ মোকাবেলায় ফেইসবুক

জার্মানিতে ভুয়া সংবাদ প্রচার ঠেকাতে সামনের সপ্তাহ থেকে সামাজিক যোগাযোগ প্লাটফর্ম আপডেট করা হবে, রোববার এমনটা জানিয়েছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যম ফেইসবুক।

রিফাত আহসানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Jan 2017, 12:01 PM
Updated : 17 Jan 2017, 03:03 PM

জার্মানিতে ভুয়া সংবাদ প্রচার ঠেকাতে সামনের সপ্তাহ থেকে সামাজিক যোগাযোগ প্লাটফর্ম আপডেট করা 

এক প্রতিবেদনে রয়টার্স জানিয়েছে, মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠানটির জার্মান ভাষার বার্তাকক্ষ বলেছে “গত মাসে আমরা ফেইসবুকের ভুয়া সংবাদের চ্যালেঞ্জ মোকাবেলার ঘোষণা দিয়েছিলাম। আমরা আগামী সপ্তাহের মধ্যে জার্মানিতে এই আপডেট উন্মুক্ত করব।”

জার্মানির বিচারমন্ত্রী হেইকো মাস অনেকদিন ধরেই এই সামাজিক যোগাযোগ সাইটটিকে দেশটির মানহানীবিষয়ক আইন সঠিকভাবে মেনে চলতে সতর্ক করে আসছেন, যা যুক্তরাষ্ট্রের তুলনায় অনেকটাই দৃঢ়।

অন্যদিকে, ২০১৭ সালের সেপ্টেম্বরেই দেশটির পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এই নির্বাচনে বর্তমান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেল টানা চতুর্থ মেয়াদে জয়ের ধারা অব্যাহত রাখার চেষ্টা করবেন। ফেইসবুকে ছড়ানো ভুয়া সংবাদ ও ইন্টারনেটের নানা ধরনের ঘৃণামুলক বক্তব্য এই নির্বাচনে বিশেষ প্রভাব বিস্তার করতে পারে বলে আশঙ্কা প্রকাশ করছেন অনেক সরকারি কর্মকর্তা।

ফেইসবুক জানিয়েছে, তারা যে কোনো ধরনের সন্দেহভাজন ভুয়া সংবাদ নিয়ে অভিযোগের প্রক্রিয়াটি আরও সহজ করবে এবং তারা প্রয়োজনে এর জন্য বাইরের তথ্য যাচাই প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করতেও প্রস্তুত।

এ ছাড়াও বিশ্বাসযোগ্য নয় এমন সংবাদের সঙ্গে বিশেষ ধরনের সতর্কতামুলক সংকেত জুড়ে দেওয়া হবে এবং কেন তা করা হল তার একটি ব্যাখ্যাও দেওয়া হবে। স্প্যামাররা যাতে করে নামকরা সংবাদ সংস্থার নাম ব্যবহার করে ভুয়া সংবাদ ছড়াতে না পারে সেই লক্ষ্যেও কঠোর পদক্ষেপ নেয়া হবে বলে জানানো হয়েছে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে।

লাখ লাখ অভিবাসীর অনুপ্রবেশের ঘটনায় জার্মানিতে ঘৃণামুলক বক্তব্যের ব্যবহার ব্যপকহারে বৃদ্ধি পেয়েছে, বলা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে।