হুকাহ ব্যবহার প্রচারণায় ইনস্টাগ্রাম!

ক্ষতিকর প্রভাব থাকা সত্ত্বেও মার্কিন যুক্তরাষ্ট্রে বেড়ে গেছে হুকাহ’র ব্যবহার আর ছবি শেয়ারিং অ্যাপ ইনস্ট্রাগ্রামের মধ্যে এর প্রচারণা বাড়ছে, এক গবেষণায় এমন তথ্য জানা গেছে বলে জানিয়েছে আইএএনএস। 

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Jan 2017, 12:54 PM
Updated : 15 Jan 2017, 12:54 PM

ইউনিভার্সিটি অফ সাউদার্ন ক্যালিফোর্নিয়া (ইউএসসি)-এর গবেষকদের চালানো এই গবেষণায় জানা যায়, ২০০৫ থেকে ২০১৫ সালে যুক্তরাষ্ট্রে সিগারেটের ব্যবহার কমলেও হুকাহ’র ব্যবহার বেড়েছে।

ওই গবেষণার সূত্রমতে, ইনস্টাগ্রাম-এর ছবিভিত্তিক বিজ্ঞাপন সেবার মাধ্যমে হুকাহ লাউঞ্জগুলো বিশেষ পানীয় প্রচারণা চালায়। একই সঙ্গে নাইটক্লাবগুলো বিশেষ হুকাহ’র প্রচারণা চালায়। ওই বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক টেস বোলে বলেন, “ইনস্টাগ্রাম ব্যবহারকারীরা তাদের বন্ধু বা পরিবারের অনেকের ছবি দেখতে পারেন, যেখানে দেখা যায় তারা নিজেদের মতো মজা করছেন আর এক্ষেত্রে হুকাহ আকর্ষণের মূলে থাকে।”

গবেষকরা ২০১৬ সালের ১৯ ফেব্রুয়ারি থেকে ১৯ মে-এর মধ্যে ‘হুকাহ’ হ্যাশট্যাগ দিয়ে  দেওয়া হয়েছে এমন পাঁচ হাজার পোস্ট বিশ্লেষণ করেন। এগুলোর মধ্যে এক তৃতীয়াংশের বেশি হুকাহ লাউঞ্জ, রেস্তোরাঁ, বার ও নাইটক্লাবের প্রচারণা কনটেন্ট ছিল বলে গবেষণায় জানা যায়। আর এক চতুর্থাংশ ছিল মানুষ নিজেরা লাউঞ্জে আছেন বা হুকাহ ব্যবহার করছেন এমন।

নিকোটিন অ্যান্ড টোবাকো রিসার্চ নামের এক জার্নালে প্রকাশিত এই গবেষণায় ইউএসসি’র অধ্যাপক জেনিফার আঙ্গার বলেন, “সামাজিক মাধ্যমে হুকাহ প্রচারণা আজব কিছু নয়। তবে, এক তৃতীয়াংশ ছবি থেকে অ্যালকোহল ব্যবহারের তথ্য পাওয়া যায়, যার মানে হচ্ছে রাত্রীকালীন বিনোদন নিয়মিত একাধিক দ্রব্যের ব্যবহারের চিত্র তুলে ধরে- যা জনস্বাস্থ্যের একটি স্পষ্ট বিচার।

অন্যদিকে, এ গবেষণায় হুকাহ ব্যবহারে নিরুৎসাহিত করতে কোনো প্রচারণা কনটেন্ট পাননি গবেষকরা।