চুরি করা প্রযুক্তিতে ফেইসবুকের অকুলাস

প্রযুক্তি চুরি করার অভিযোগে ১৭ জানুয়ারি আদালতে হাজির হতে যাচ্ছে সামাজিক যোগাযোগের মাধ্যম ফেইসবুক।  প্রতিষ্ঠানের মালিকানাধীন ভার্চুয়াল রিয়ালিটি প্রতিষ্ঠান অকুলাস-এর বিরুদ্ধে প্রযুক্তি চুরির অভিযোগ উঠেছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Jan 2017, 12:41 PM
Updated : 15 Jan 2017, 12:42 PM

দুই বছর আগে ফেইসবুকের বিরুদ্ধে এই মামলাটি করেছে গেইম নির্মাতা প্রতিষ্ঠান জেনিম্যাক্স, জানিয়েছে ব্যবসায় বাণিজ্যবিষয়ক প্রকাশনা বিজনেস ইনসাইডার।

৯ জানুয়ারি এই মামলার কার্যক্রম শুরু হয়েছে বলে জানানো হয়। মামলায় নিজেদের প্রযুক্তি চুরির অভিযোগ এনে ক্ষতিপূরণ হিসেবে ফেইসবুকের কাছে ২০০ কোটি মার্কিন ডলার দাবী করেছে জেনিম্যাক্স। ২০১৪ সালে অকুলাস কেনার সময় প্রতিষ্ঠানটিকে প্রাথমিকভাবে ২০০ কোটি মার্কিন ডলারই দিয়েছিল ফেইসবুক।

জেনিম্যাক্স-এর এক প্রতিনিধি বিজনেস ইনসাইডার-কে নিশ্চিত করেছে যে ১৭ জানুয়ারি ফেইসবুক প্রধান মার্ক জাকারবার্গ আদালতে উপস্থিত হবেন। এ সপ্তাহেরই শেষ দিকে অকুলাস সহপ্রতিষ্ঠাতা পালমার লাকি-ও আদালতে যাবেন।

আদালতে ফেইসবুকের পক্ষ থেকে যুক্তি দেওয়া হয় জাকারবার্গ-কে অকুলাস কেনাসংক্রান্ত প্রশ্নের কোনো উত্তর দেওয়ার প্রয়োজন নেই। কিন্তু আদালৎ সে দাবী নাকচ করে দিয়েছে বলে জানানো হয়।

এই মামলার কেন্দ্রবিন্দুতে রয়েছেন অকুলাস-এর প্রধান প্রযুক্তি কর্মকর্তা জন কারম্যাক। এর আগে তিনি জেনিম্যাক্স-এর মধ্যেই আইডি সফটওয়্যার নামের ভিডিও গেইম প্রতিষ্ঠান পরিচালনা করতেন। প্রথম থ্রিডি ভিডিও গেইম ‘ডুম’ এবং ‘কোয়েক’-এর মাস্টারমাইন্ড হিসেবেই তিনি বেশি পরিচিত।

জেনিম্যাক্স দাবী করছে কারম্যাকসহ তাদের আইডি সফটওয়্যারের আরও পাঁচ জন কর্মকর্তাকে নিয়োগ দিয়ে অকুলাস নির্বাহী কর্মকর্তারা তাদের প্রযুক্তি চুরি করছে। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে আরও বলা হয় কারম্যাক জেনিম্যাক্স-এর সঙ্গে তার কর্মী চুক্তিও ভঙ্গ করেছেন।

জেনিম্যাক্স-এর উকিল টনি স্যামি, ফেইসবুকের অকুলাস অধিগ্রহণকে “প্রযুক্তির সবচেয়ে বড় চুরিগুলোর একটি” বলেছেন।

এ দিকে ফেইসবুকের পক্ষ থেকে জেনিম্যাক্স-এর এমন দাবীকে অগ্রহনযোগ্য বলা হয়েছে।

বিজনেস ইনসাইডার-কে অকুলাস-এর এক মুখপাত্র বলেন, “অকুলাস এবং এর প্রতিষ্ঠাতাগণ ভিআর প্রকল্পে সময় এবং অর্থ বিনিয়োগ করেছেন কারণ আমরা বিশ্বাস করি এটি মৌলিকভাবে মানুষের যোগাযোগ এবং পারস্পরিক সম্পর্কের পথ পরিবর্তন করবে। আমরা হতাশ যে অন্য আরেকটি প্রতিষ্ঠান এই প্রযুক্তির কৃতিত্ব নিতে অযোগ্য মামলা করেছে যাদের প্রযুক্তি তৈরি করার ধৈর্য, অভিজ্ঞতা এবং দূরদর্শিতা নেই।”

সামনের তিন সপ্তাহের বিচারকার্যে জাকারবার্গ, লাকি এবং অকুলাস-এর অন্যান্য মূল কর্মীকে জিজ্ঞাসাবাদ করার কথা রয়েছে।