এবার হ্যাকিং ‘টুল’ বিক্রেতা হ্যাকড

সাইবার হামলার শিকার হয়েছে হ্যাকিংয়ে ব্যবহৃত টুল বিপণনে ইসরায়েলি প্রতিষ্ঠান সেলেব্রাইট। প্রতিষ্ঠানের সাইটে হ্যাক করে গ্রাহকের তথ্য হাতিয়ে নেওয়া হয়েছে বলে জানানো হয়।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Jan 2017, 12:00 PM
Updated : 14 Jan 2017, 12:00 PM

বিবিসি জানায়, প্রযুক্তি সাইট মাদারবোর্ড প্রথম এই হ্যাকিংয়ের ঘটনা প্রকাশ করে। সাইটটির পক্ষ থেকে বলা হয় একজন হ্যাকারের দ্বারা সেলেব্রাইট হতে ৯০০ গিগাবাইট ডেটা প্রেরণ করা হয়েছে।

সেলেব্রাইট-এর পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে কিছু তথ্য চুরি করা হয়েছে কিন্তু গ্রাহকদের ‘ঝুঁকির’ কোনো আশংকা নেই। আক্রান্ত গ্রাহকদের হ্যাকের বিষয়টি জানানো হচ্ছে বলেও জানিয়েছে প্রতিষ্ঠানটি।

মাদারবোর্ডের পক্ষ থেকে বলা হয়, “চুরি করা ডেটা অনলাইনে প্রচার করা হয় নি, এই ডেটার মধ্যে বাজেয়াপ্ত করা মোবাইল ফোনের প্রমাণ নথি এবং সেলেব্রাইট ডিভাইসের লগ রয়েছে।” তবে, সেলেব্রাইটের পক্ষ থেকে এই বিবৃতির সত্যতা নিশ্চিত করা হয়নি।

বিবিসি’র পক্ষ থেকে সেলেব্রাইট-এর সঙ্গে যোগাযোগ করা হলে প্রতিষ্ঠানের এক মুখপাত্র বলেন, এ ব্যাপারে তদন্ত চলছে এবং এই মুহুর্তে বলার মতো কোনো তথ্য নেই।

আগের বছর যুক্তরাষ্ট্রের স্যান বার্নাডিনো হত্যাকাণ্ডের অভিযুক্ত সাঈদ রিজওয়ান ফারুক-এর আইফোন হ্যাক করতে গোয়েন্দা সংস্থা এফবিআই-কে সেলেব্রাইট সহযোগিতা করেছিল বলে শোনা গেছে। তবে, প্রতিষ্ঠানের পক্ষ থেকে নিশ্চিত করে বলা হয়নি তারা এতে সংশ্লিষ্ট ছিল কিনা।

বিভিন্ন হ্যাকিংয়ে সহায়তাকারী এই প্রতিষ্ঠানটি এবার নিজেরাই হ্যাকিংয়ের কবলে পড়েছে। সেলেব্রাইটের পক্ষ থেকে জানানো হয়, “যে তথ্যগুলো চুরি করা হয়েছে তা গ্রাহকের মৌলিক যোগাযোগের তথ্য বা সেলেব্রাইট পণ্যের নোটিফিকেশন অ্যালার্ট এবং যে সব গ্রাহক নতুন সিস্টেমে আপগ্রেড করেননি তাদের হ্যাশ পাসওয়ার্ড।”

সুরক্ষিত থাকতে সেলেব্রাইট গ্রাহকেরকে পাসওয়ার্ড পরিবর্তন করার পরামর্শ দিয়েছে প্রতিষ্ঠানটি।