আরও বেশি গতিতে টেসলা

গাড়িকে আগের চেয়ে আরও বেশি গতি দিতে নতুন সফটওয়্যার আপডেট এনেছে মার্কিন বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Jan 2017, 11:55 AM
Updated : 14 Jan 2017, 11:55 AM

প্রতিষ্ঠানের মডেল এস পি১০০ডি বর্তমান সময়ের সবচেয়ে দ্রুত গতির বৈদ্যুতিক গাড়ি হওয়া সত্ত্বেও তাতে আরও গতি তুলতে এই আপডেট এনেছে নির্মাতা প্রতিষ্ঠানটি, জানিয়েছে ব্রিটিশ ট্যাবলয়েড মিরর।

টেসলা গাড়ির দ্রুত গতি তোলা মোডকে বলা হয় ‘লুডিক্রাস’। এবার এই মোডেরই নতুন আপডেট ‘লুডিক্রাস প্লাস’ এনেছে প্রতিষ্ঠানটি। টেসলার পক্ষ থেকে দাবী করা হয় নতুন এই মোডে ঘন্টায় শূন্য থেকে ৬০ মাইল গতি তুলতে পি১০০ডি গাড়ির সময় লাগবে ২.৩৪ সেকেন্ড।

নতুন এই মোডের মাধ্যমে স্পোর্টস গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান পোর্শ-এর সবচেয়ে দ্রুত গতির গাড়ি ‘৯১৮ স্পাইডার’-এর সামান্যই পেছনে থাকবে। শূন্য থেকে ৬০ মাইল গতি তুলে ৯১৮ স্পাইডারের সময় লাগে ২.৩ সেকেন্ড।

পোর্শ ৯১৮ স্পাইডার ছোট আকারের দুই দরজার স্পোর্টস গাড়ি। আর সেখানে টেসলা মডেল এস চার দরজার বিলাসবহুল গাড়ি। তাই এ ধরনের বড় গাড়ির জন্য এই গতিকে খাটো করে দেখার উপায় নেই।

১০০ কিলোওয়াটআওয়ার ব্যাটারির মাধ্যমে এই গতি তুলতে সক্ষম হয়েছে মডেল এস। মডেল এস ছাড়াও মডেল এক্স গাড়িতেও ১০০ কিলোওয়াটআওয়ার ব্যাটারি রয়েছে। এই গাড়িতেও নতুন এই আপডেট দেওয়া হবে বলে জানানো হয়েছে।

আকারে বড় হওয়া সত্ত্বেও বর্তমানের লুডিক্রাস মোডে মডেল এক্স গাড়িটির শূন্য থেকে ৬০ মাইল গতি তুলতে সময় লাগবে ২.৯ সেকেন্ড। নতুন আপডেটের পরে আরও কম সময়ে গাড়িটি এই গতি তুলতে পারবে বলে জানানো হয়েছে।