অ্যাপল অ্যাপ স্টোর মামলায় নতুন মোড়

বৃহস্পতিবার টেক জায়ান্ট অ্যাপলের অ্যাপ স্টোর মামালায় রুল জারি করেছে মার্কিন নবম সার্কিট কোর্ট অফ আপিলস।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Jan 2017, 11:49 AM
Updated : 13 Jan 2017, 11:51 AM

আইফোনের অ্যাপগুলোতে একচেটিয়া আধিপত্য ধরে রাখার অভিযোগ রয়েছে অ্যাপলের বিরুদ্ধে। অ্যাপ স্টোরের বাইরে অন্য প্ল্যাটফর্ম থেকে অ্যাপ কেনার অনুমোদন না দিয়ে অ্যাপের দাম বাড়িয়ে দিচ্ছে অ্যাপল এমন অভিযোগ রয়েছে বলে রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে।

অ্যাপলের এমন পদক্ষেপের কারণে অনেক আইফোন ব্যবহারকারীই প্রতিষ্ঠানটির বিরুদ্ধে আদালতে অভিযোগ আনেন। তাদের দাবি অ্যাপলের এই পদক্ষেপ প্রতিযোগিতা বিরোধী। অ্যাপলের বিরুদ্ধে এই মামলাটি মূলত ২০১২ সালে করা একটি আইনী চ্যালেঞ্জ-এর নতুন রূপ।

এই মামলার সমালোচনা করে অ্যাপল জানায় গ্রাহকের অভিযোগ করার কিছু নেই। অ্যাপ স্টোরে ডেভেলপারদের অ্যাপ রাখার সুযোগ দিয়ে তা থেকে আয়ের কিছু অংশ নিজেরা কেটে নেওয়ার মাধ্যমে ডেভেলপারদের কাছ থেকে অ্যাপ কিনে নেয় অ্যাপল।

নিম্ন আদালত অ্যাপলের পক্ষে কথা বললেও বিচারক উইলিয়াম এ. ফ্লেচার রুল করেন যাতে আইফোন ব্যবহারকারীরা সরাসরি অ্যাপল থেকে অ্যাপ কিনে। বিচারকের এমন সিদ্ধান্ত আইফোন ব্যবহারকারীরা অ্যাপলের বিরুদ্ধে আইনী চ্যালেঞ্জ-এর সুযোগ পায়।

আইফোন ব্যবহারকারীর করা অভিযোগ এখনও যাচাই প্রক্রিয়া চলছে। গ্রাহকের আসলেই এই বিষয়ে অ্যাপলের বিরুদ্ধে অভিযোগ আনার অধিকার রয়েছে কিনা তা খতিয়ে দেখা হবে।

“চ্যালেঞ্জ সফল হলে এর সমাধান হবে অ্যাপল যাতে গ্রাকদের যেখান থেকে ইচ্ছা সেখান থেকে অ্যাপ কেনার সুযোগ দেয়। এর ফলে বাজার উন্মুক্ত হব এবং অ্যাপের আয় কমবে,” আইফোন ব্যবহারকারী দলের পক্ষে এ কথা বলেন আইনজীবী মার্ক সি. রিফকিন।

এ ব্যাপারে জানতে অ্যাপলের সঙ্গে যোগাযোগ করা হলে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে কোনো মন্তব্য করা হয়নি।