উঠে যাচ্ছে টেসলা গাড়ি ফ্রি চার্জের সুযোগ

টেসলা গাড়ির মালিকদের জন্য আর বিনামূল্যে প্রতিষ্ঠানের সুপারচার্জার ব্যবহার করার অনুমতি দিচ্ছে না মার্কিন বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটি। নতুন গাড়ি ক্রেতাদের জন্য সুপারচার্জার ব্যবহারের জন্য মূল্য নির্ধারণ করে দিয়েছে তারা।

রিয়াদ মোর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Jan 2017, 11:27 AM
Updated : 13 Jan 2017, 11:29 AM

কয়েক বছর ধরেই গ্রাহকদের জন্য সুপারচার্জিং স্টেশনগুলোতে বিনামূল্যে গাড়ি চার্জ করার সুযোগ রেখেছে টেসলা। কিন্তু ২০১৭ সালের ১৫ জানুয়ারির পর যারা টেসলা গাড়ি কিনবেন তারা শুধু এক হাজার মাইল পর্যন্ত সুপারচার্জিং ফ্রি পাবেন। এরপর চার্জের জন্য তাদের অর্থ পরিশোধ করতে হবে বলে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট টেকক্রাঞ্চ।

এক  ব্লগ পোস্টের মাধ্যমে সুপারচার্জিং স্টেশন থেকে চার্জের ফলে অর্থ পরিশোধের বিবরণ প্রকাশ করেছে টেসলা।

বিশ্বের প্রায় সকল অঞ্চলে টেসলা গ্রাহকদের সুপারচার্জিংয়ের জন্য পরিশোধ করতে হবে প্রতি কিলোওয়াট-ঘণ্টা হিসেবে । অর্থাৎ যতটা চার্জ নেওয়া হবে তার ওপর ভিত্তি করে মূল্য পরিশোধ করতে হবে।

আর কিছু নির্ধারিত স্থানে টেসলার চার্জিং স্টেশনে প্রতি মিনিট হারে অর্থ পরিশোধ করতে হবে গ্রাহকদের। টেসলা জানায় তারা এই ব্যাপারে স্থানগুলোর নিয়ন্ত্রকদের সঙ্গে আলোচনা করছে।

প্রক্রিয়াটি বেশি জটিল কেননা চার্জিংয়ের প্রক্রিয়াটি দু’টি মাত্রায় ভাগ করা আছে। তাই অর্থ পরিশোধ নির্ভর করবে টেসলা গাড়িটি কতটুকু চার্জ হয়েছে তার ওপর।

উত্তর আমেরিকায় চার্জের মূল্য নির্ধারিত হয়েছে অঙ্গরাজ্যের হিসেবে।  অর্থ্যাৎ এই সব অঙ্গরাজ্যে চার্জিংয়ের জন্য আলাদাভাবে অর্থ পরিশোধ করতে হবে। আর এই আমেরিকা বাদে সব জায়গায় দেশভিত্তিক মূল্য নির্ধারণ করা হয়েছে।

প্রতিষ্ঠানটি জানিয়েছে, এই মূল্য আরোপ করা হচ্ছে শুধুসুপারচার্জিংয়ের বিস্তৃতি খরচ ফিরিয়ে আনার জন্য এবং এটি টেসলার জন্য ‘আয়ের কোনো স্থান নয়’।

এছাড়া  এক অঙ্গরাজ্য থেকে আরেক অঙ্গরাজ্যে যাওয়ার জন্য মূল্য নির্ধারণ করেছে টেসলা। মার্কিন যুক্তরাষ্ট্রের স্যান ফ্রানসিসকো শহর থেকে লস অ্যাঞ্জেলেস শহরে যাবার জন্য সম্পূর্ণ খরচ ১৫ মার্কিন ডলার, লস অ্যাঞ্জেলেস থেকে নিউইয়র্ক-এর চার্জিং খরচ ১২০ ডলার। প্যারিস থেকে রোম-এর খরচ ১২০ ডলার। আর চীনের বেইজিং থেকে সাংহাই-এর চার্জিং খরচ ৬০ ডলার।