গুগলের ইন্টারনেট ড্রোন প্রকল্পের সমাপ্তি

গুগল তাদের ইন্টারনেট ড্রোন প্রকল্প টাইটান-এর ইতি টানতে যাচ্ছে বলে নিশ্চিত করেছে। তিন বছর আগে ব্যবসার জন্য ফেইসবুকের কাছ থেকে এই প্রকল্পটি কিনে নেয় প্রতিষ্ঠানটি।

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Jan 2017, 11:23 AM
Updated : 13 Jan 2017, 11:26 AM

দুর্গম এলাকায় ইন্টারনেট পৌঁছে দেওয়ার উপযোগী করে এই ড্রোন তৈরি করা হয়েছিল। এর আগেও গরম বাতাসপূর্ণ বেলুন ব্যবহার করে ‘লুন’ নামের একইরকম আরেকটি প্রকল্প হাতে নেওয়া হয়েছিল বলে।

প্রতিষ্ঠানটির প্রকল্পের সৌরচালিত যান কারিগরি সমস্যা আর তহবিল সংগ্রহে চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছিল বলে জানানো হয় বিবিসির এক প্রতিবেদনে।

২০১৬ সালের শুরুর দিক থেকেই টাইটান বন্ধ রয়েছে এমন খবর বুধবার ৯টু৫ গুগল ব্লগে প্রকাশ করা হয়। টাইটানের দায়িত্বপ্রাপ্ত গুগল এক্স-এর এক বিবৃতিতে এই খবর নিশ্চিত করা হয়েছে।

প্রতিষ্ঠানের এক বিবৃতিতে বলা হয়, “২০১৫ সালের শেষের দিকে টাইটান-কে এক্স-এ আনা হয়। বেশি উচ্চতায় চলাচলকারী যানবাহনে বেতার ইন্টারনেট সংযোগ স্থাপনের পরই আমরা আমাদের অন্বেষণের সমাপ্তি টেনেছিলাম।”

“আর্থিক আর কারিগরি দিক থেকে আমাদের আগের প্রকল্প লুন বিশ্বের দূরবর্তী স্থানে সংযোগ স্থাপনে তুলনামুলকভাবে বেশি কার্যকর ছিল।”

২০১৪ সালে গুগল এক নিলামে ইন্টারনেট সংযোগদাতা ড্রোন টাইটান অ্যারোস্পেস-কে কিনে নেয়। সে সময় নিলামে ফেইসবুকও অংশ নেয়। কারণ তারাও একই ধরনের প্রকল্পে কাজ করছে।

২০১৫ সালে পরীক্ষামূলক ফ্লাইট শুরু করার পরেই প্রতিবেদনে বলা হয়, টাইটান কারিগরি সমস্যার সম্মুখীন হচ্ছে আর তহবিল সংকটে রয়েছে। একই বছরের মাঝামাঝি সময়ে অ্যারিজনা মরুভূমিতে এর ডানায় ত্রুটির কারণে টাইটান ক্র্যাশ করে।

ওই বিবৃতিতে আরও বলা হয় টাইটান দলের ‘অনেক’ কর্মচারি ইতোমধ্যেই পদত্যাগ করেছেন। তাদের মধ্যে লুন প্রকল্প আর ড্রোনভিত্তিক সরবরাহ প্রতিষ্ঠান উইং-এর অনেক সদস্যও রয়েছেন।