২০১৭-তে নতুন লক্ষ্যে শিয়াওমি

কম দামে স্মার্টফোনসহ অন্যান্য পণ্য বাজারে এনে অল্প সময়েই ভালো জনপ্রিয়তা পেয়েছে চীনা প্রতিষ্ঠান শিয়াওমি। ২০১৫ সালে চীনে স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলোর মধ্যে বিক্রির দিক থেকে দ্বিতীয় অবস্থানে ছিল প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Jan 2017, 12:29 PM
Updated : 12 Jan 2017, 12:29 PM

২০১৫ সালে সাফল্যের চূড়ায় থাকলেও ২০১৬-তে ভালো সুবিধা করতে পারেনি শিয়াওমি। হুয়াওয়ে, ওপ্পো এবং ভিভো-এর মতো অন্য প্রতিষ্ঠানগুলোর জোরলো প্রতিদ্বন্দ্বীতায় এ বছর চীনের শীর্ষ পাঁচ স্মার্টফোন বিক্রেতার তালিকা থেকে ছিটকে পড়ে শিয়াওমি, জানিয়েছে রয়টার্স।

আগের বছরের ব্যর্থতা ভুলে এবার নতুন বছরে নতুন করে ব্যবসায় নামার কথা জানিয়েছেন প্রতিষ্ঠান প্রধান লেই জুন। বৃহস্পতিবার বেইজিংয়ে বার্ষিক মিটিংয়ে তিনি বলান, “সবচেয়ে খারাপ অবস্থা শেষ হয়েছে।” ২০১৬ কে তিনি “মেইক-আপ ইয়ার” হিসেবে উল্লেখ করেছেন।

সাত বছর আগে চালু হয় শিয়াওমি। বর্তমানে এটি বিশ্বের সবচেয়ে দামী স্টার্ট-আপ প্রতিষ্ঠানগুলোর একটি। অনেকেই প্রতিষ্ঠানটিকে চীনা অ্যাপল হিসেবে আখ্যাও দেন।

শিয়াওমির পক্ষ থেকে বলা হয় ব্যবসার কিছু জায়গায় রদবদল করা হয়েছে। দেশের বাইরে আরও বেশি ব্যবসা বাড়ানোর জন্যও কাজ করছে প্রতিষ্ঠানটি।

প্রতিষ্ঠানটির আগের বছরের আর্থিক ফলাফল প্রকাশ করেননি লেই। তবে ২০১৭ সালে আরও ২০০টি মি হোম স্টোর খোলার পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটির। আর সামনের তিন বছরের মধ্যেই সর্বমোট ১০০০ স্টোর খোলার পরিকল্পনা করা হয়েছে।

বর্তমানে শিয়াওমি’র মি হো স্টোরের সংখ্যা ৫৪টি। এ ছাড়াও এ বছর কৃত্রিম বুদ্ধিমত্তা এবং ইন্টারনেট অর্থ ব্যবস্থাতেও উন্নতি করার লক্ষ্য রয়েছে প্রতিষ্ঠানটির।