‘নিরাপদ’ নয় টেলিগ্রাম অ্যাপ

নিরাপত্তার জন্যই জনপ্রিয় চ্যাটিং অ্যাপ ‘টেলিগ্রাম’। এবার সেটিরই নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠেছে।

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Jan 2017, 11:46 AM
Updated : 12 Jan 2017, 11:47 AM

বুধবার রাতে মার্কিন অনলাইন সংবাদমাধ্যম বাজফিড ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে রাশিয়ার সম্পৃক্ততা প্রকাশ করে একটি প্রতিবেদন প্রকাশ করে। গোয়েন্দা সংস্থার দ্বারা নিশ্চিত করা সম্ভব না হলেও ট্রাম্প এবং রাশিয়ার মধ্যে ‘টেলিগ্রাম’ অ্যাপ ব্যবহার করা নিয়ে প্রশ্ন তোলা হয়।

প্রতিবেদনে উল্লেখ করা হয় টেলিগ্রাম অ্যাপকে আর নিরাপদ নাও বলা যেতে পারে। মূলত এন্ড-টু-এন্ড এনক্রিপশনের জন্যই জনপ্রিয় এই অ্যাপটি।

রাশিয়ার অভ্যন্তরীণ রাজনৈতিক আর বিরোধী দলীয় কর্মীদের মধ্যে বহুল ব্যবহৃত অ্যাপ হওয়ায় রাশিয়ান সিক্রেট সার্ভিস এফএসবি-এর সাইবার পর্যবেক্ষকদের লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে টেলিগ্রাম।

প্রতিবেদনে আশংকা প্রকাশ করে বলা হয় এফএসবি এরই মধ্যে টেলিগ্রাম-এর কমিউনিকেশন সফটওয়্যার সফলভাবে ক্র্যাক করতে সক্ষম হয়েছে। তাই এখন আর ব্যবহারের জন্য নিরাপদ নয় টেলিগ্রাম। প্রতিবেদনে মূলত টেলিগ্রাম ব্যবহারকারীদের জন্য সতর্কবার্তাই প্রকাশ করা হয়েছে।

প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ-কে দেওয়া বিবৃতিতে টেলিগ্রাম এই প্রতিবেদনকে অনিশ্চিত দাবী করে বলে, “আমরা মনে করি এই প্রতিবেদন ভুয়া।”

টেলিগ্রামের এক প্রতিনিধি বলেন, “যদি তা না হয়ে থাকে তাহলে এই প্রতিবেদনে ২০১৬ সালের এপ্রিলে ঘটে যাওয়া এফএসবি-এর এসএমএস প্রকাশ বা অনুরূপ কোনো ঘটনা নির্দেশ করা হয়েছে।”

২০১৬ সালের এপ্রিল মাসে এক ঘটনায় দেখা গেছে এফএসবি এজেন্টরা এসএমএস-এ পাঠানো লগ-ইন তথ্য হাতিয়ে তা ব্যবহার করে বিভিন্ন ব্যক্তির ব্যক্তিগত অ্যাকাউন্ট হ্যাকের চেষ্টা করেছেন। পরবর্তীতে ইরানে একইরকম আরেকটি ঘটনা প্রকাশ করা হয় ।

টেলিগ্রামের এনক্রিপশন প্রোটোকলে কোনো বাগ না থাকলেও এমন ঘটনা ঘটায় ব্যবহারকারীরা ঝুঁকির মধ্যে রয়েছে বলে ভাবছেন অনেকেই।