আসছে গুগলের অ্যান্ড্রয়েড ওয়্যার ২.০

সামনের ফেব্রুয়ারিতেই স্মার্টওয়াচ অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড ওয়্যার ২.০ উন্মোচন করতে যাচ্ছে মার্কিন সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল। মাস ঠিক করা হলেও ঠিক কোন তারিখে তা উন্মোচন করা হবে তা এখনও বলা হয়নি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Jan 2017, 10:55 AM
Updated : 12 Jan 2017, 10:56 AM

ইতোমধ্যেই ডেভেলপারদের জন্য নতুন এই অপারেটিং সিস্টেম উন্মুক্ত করেছে গুগল, যাতে করে তারা এই অপারেটিং সিস্টেমের উপর ভিত্তি করে তাদের অ্যাপ আপডেট করতে পারে, জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ।

এ ছাড়া ডেভেলপাররা যাতে এই অপারেটিং সিস্টেমের জন্য অ্যাপ তৈরি করে সেদিকেও নজর দিয়েছে গুগল। প্রতিষ্ঠানটি নিশ্চিত করতে চাচ্ছে নতুন এই সফটওয়্যারটি যাতে কোনো স্মার্টফোন বা কানেক্টেড ডিভাইসের সঙ্গে যুক্ত করা ছাড়াই কাজ করে। সে কারণেই গুগল এই ফিচারটিকে বলছে ‘স্ট্যান্ডঅ্যালোন’। ২০১৬ সালে প্রতিষ্ঠানটির আই/ও ডেভেলপারস কনফারেন্সে প্রথম এই ফিচারের ঘোষণা দেওয়া হয়।

স্ট্যান্ডঅ্যালোন ফিচারটিকে অ্যান্ড্রয়েড ওয়্যার ২.০-এর মূল ফিচার হিসেবে দেখা হচ্ছে। আগের বছরই নতুন এই অপারেটিং সিস্টেমটি উন্মুক্ত করার কথা থাকলেও সেপ্টেম্বরে তা ২০১৭ পর্যন্ত বিলম্ব করা হয়। মূলত এই সময়ের মাঝে ডেভেলপার বিল্ড সংস্করণের ত্রুটিগুলো সমাধানে কাজ করেছেন।

এবার স্মার্টওয়াচ-এর অপারেটিং সিস্টেম ছাড়াও নিজেরাই দুইটি স্মার্টওয়াচ তৈরি করতে কাজ করছে গুগল। এজন্য একটি উৎপাদনকারী প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তিও করেছে তারা। তবে প্রতিষ্ঠানের নাম প্রকাশ করা হয়নি।

সাম্প্রতিক সময়ে সফটওয়্যারের পাশাপাশি হার্ডওয়্যার ব্যবসার দিকেও নজর দিয়েছে প্রতিষ্ঠানটি। আর সে লক্ষ্যেই এবার সম্ভবত স্মার্টওয়াচের দিকে মনযোগ দিয়েছে গুগল।