টেসলা’য় অ্যাপল কর্মী

মার্কিন বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার অটোপাইলট সফটওয়্যারকে উন্নত করতে আরেক টেক জায়ান্ট অ্যাপলের সফটওয়্যার প্রকৌশলীকে নিয়োগ দিয়েছে প্রতিষ্ঠানটি। মঙ্গলবার এক ব্লগপোস্টে টেসলার পক্ষ থেকে এ কথা জানানো হয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Jan 2017, 01:46 PM
Updated : 11 Jan 2017, 01:46 PM

ক্রিস ল্যাটনার নামের ওই প্রকৌশলী এক দশকের বেশি সময় ধরে অ্যাপলে কর্মরত রয়েছেন, জানিয়েছে রয়টার্স। ১০ জানুয়ারি সকালে অ্যাপল ডেভেলপারদেরকে একটি অনলাইন বার্তার মাধ্যমে তিনি জানান, “অন্য জায়গায় নতুন সম্ভাবনা উন্মোচন করতে তিনি চলতি মাসের পর অ্যাপল ছাড়তে পারেন।”

অ্যাপল ছাড়ার কথা বললেও তিনি কোন প্রতিষ্ঠানে যোগ দিয়েছেন তা সেসময় জানাননি। কিন্তু দিন শেষে নিজেদের ওয়েবসাইটে টেসলা জানায় তারা ল্যাটনার-কে অটোপাইলট সফটওয়্যারের ভাইস প্রেসিডেন্ট হিসেবে নিয়োগ দিয়েছে। কিন্তু জানানো হয়নি কবে নাগাদ তিনি কাজ শুরু করবেন।

ল্যাটনারের যোগদান টেসলা’র জন্য কৃতিত্বই বলতে হবে। কারণ এই খাতে এতদিন যাবৎ প্রতিষ্ঠানটির কোনো স্থায়ী নেতা ছিল না। ইলন মাস্ক-এর আরেক প্রতিষ্ঠান মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান স্পেসএক্স-এর সফটওয়্যার প্রধানই এটি দেখাশোনা করে আসছিলেন।

টেসলার অটোপাইলট ফিচারটি হাইওয়েতে গাড়িকে নিজে থেকে চলতে সহায়তা করে। তবে, একে স্বয়ংক্রিয় চালনা বলা যাবে না। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী ইলন মাস্ক একে চালকের সহায়তাকারী সিস্টেম হিসেবে ব্যাখ্যা দিয়েছেন।

সাম্প্রতিক সময়ে টেসলার বেশ কয়েকটি গাড়ি দূর্ঘটনায় সমালোচিত হয় প্রতিষ্ঠানটির অটোপাইলট ফিচার। এমনকি এক দুর্ঘটনায় প্রাণনাশের ঘটনাও ঘটেছে।

সমালোচনার মুখে অটোপাইলট ফিচার বাতিল করারও প্রশ্ন ওঠে। কিন্তু এই ফিচারের নতুন আপডেটের মাধ্যমে মাস্ক জানিয়ে দিয়েছেন অটোপাইলট ফিচার গাড়িতে থাকছে, তা বাতিল করা হচ্ছে না।

সাম্প্রতিক সময়ে অ্যাপলের ডেভেলপার টুলস বিভাগের জ্যেষ্ঠ পরিচালক হিসবে দায়িত্বে রয়েছেন ল্যাটনার। প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ‘সুইফট’ আনার কারণেই বেশি পরিচিত তিনি। সুইফট ছাড়াও ‘ওপেন সোর্স’ প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের জন্য সফল বলা হয় তাকে।