ট্রাম্প- জ্যাক মা সাক্ষাৎ

নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সোমবার দেখা করলেন চীনা ই-কমার্স প্রতিষ্ঠান আলিবাবা গ্রুপ-এর প্রধান জ্যাক মা। যুক্তরাষ্ট্রের কয়েক লাখ ক্ষুদ্র ব্যবসায় প্রতিষ্ঠানকে চীনা গ্রাহকদের কাছে পৌঁছে দেওয়ার প্লাটফর্ম হিসেবে আলিবাবার আগামী পাঁচ বছরের পরিকল্পনা এ সাক্ষাতে তুলে ধরা হয়েছে বলে জানান আলিবাবা’র এক মুখপাত্র।

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Jan 2017, 01:12 PM
Updated : 11 Jan 2017, 02:49 PM

এই উদ্যোগের মাধ্যমে যুক্তরাষ্ট্রে কয়েক লাখ মানুষের জন্য নতুন কর্মসংস্থানের ব্যবস্থা করা সম্ভব হবে বলেও প্রতিষ্ঠানের পক্ষ থেকে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

নিউ ইয়র্ক-এর ট্রাম্প টাওয়ারে ট্রাম্প আর জ্যাক মা- এর এই বৈঠক অনুষ্ঠিত হয় বলে রয়টার্স জানিয়েছে। ট্রাম্প প্রতিবেদকদের বলেন, “সুন্দর সাক্ষাৎ”  ছিল এবং তারা একত্রে ভালো কাজ করতে পারবেন। জ্যাক মা ট্রাম্পকে “চটপটে” আর “মুক্তমনা” বলে অভিহিত করেন। তিনি জানান, এই বৈঠকে তারা দুইজন মূলত মধ্যপ্রদেশে ক্ষুদ্র ব্যবসার সমর্থনে তারা আলোচনা করেছেন।

জ্যাক মা জানান, কৃষি আর কাপড়ের ছোট বাজারগুলো আলিবাবা’র মাধ্যমে চীনা বাজারে যুক্ত হতে পারবে। ট্রাম্পের সঙ্গে এই সাক্ষাতকে তিনি “ফলপ্রসূ” বলে উল্লেখ করেন।

“আমরা মূলত চীনে ছোট ব্যবসায়, তরুণ প্রজন্ম আর মার্কিন কৃষি পণ্যের বিষয়ে কথা বলেছি। আমরা মনে করি, চীন আর যুক্তরাষ্ট্রের সম্পর্ক আরও শক্তিশালী আর বন্ধুত্বপূর্ণ হওয়া উচিত”- তিনি বলেন।