চীনে অনুমতি পেল না পোকিমন গো

২০১৬ সালে সাড়া জাগানো মোবাইল গেইম পোকিমন গো সহ অন্যান্য অগমেন্টেড রিয়ালিটি গেইম খুব শিগগিরই চীনে চালু হওয়ার সম্ভাবনা নেই। সম্ভাব্য নিরাপত্তা ঝুঁকি সরানোর আগে এসব গেইমকে লাইসেন্স দেওয়া হবে না- দেশটির সেন্সর কর্তৃপক্ষের এমন ঘোষণার পর এ খবর প্রকাশ করেছে রয়টার্স।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Jan 2017, 12:34 PM
Updated : 10 Jan 2017, 12:34 PM

বিশ্বের সবচেয়ে বড় স্মার্টফোন আর অনলাইন গেইমিং বাজার চীনে এখনও না এলেও, মার্কিন প্রতিষ্ঠান নিয়ানটিক ও জাপানি প্রতিষ্ঠান নিনটেনডো’র পোকিমন গো  উন্মোচনের পর বিশ্বব্যাপী আলোচনার জন্ম দেয়।

সড়ক দূর্ঘটনাসহ অন্যান্য ঝুঁকির কারণে নানা বিতর্কও তৈরি করে গেইমটি। এ নিয়ে চীনা কর্তৃপক্ষ জানায়, “উচ্চমাত্রার জাতীয় নিরাপত্তা ও মানুষের জানমালের নিরাপত্তার দায়ের’ কারণে চীনের সেন্সর কর্তৃপক্ষ স্টেট অ্যাডমিনিস্ট্রেশন অফ প্রেস, পাবলিকেশন, রেডিও, ফিল্ম অ্যান্ড টেলিভিশন অন্যান্য সরকারি সংস্থাগুলোর সঙ্গে মিলে গেইমটির ঝুঁকি পরিমাপ করছে। 

চায়না অডিও-ভিডিও অ্যান্ড ডিজিটাল পাবলিশিং অ্যাসোসিয়েশন-এর গেইমবিষয়ক এক প্যানেল-এর পক্ষে থেকে বলা হয়, “ভূতাত্ত্বিক তথ্য নিরাপত্তা ও যোগাযোগ এবং ভোক্তাদের ব্যক্তিগত নিরাপত্তা হুমকি” এই ঝুঁকির মধ্যে অন্তর্ভূক্ত। কয়েকটি চীনা প্রতিষ্ঠান এ ধরনের গেইম  বানাচ্ছে ও লাইসেন্সিংবিষয়ক শীর্ষ কর্তৃপক্ষের কাছে পরামর্শে চাচ্ছে বলেও জানায় তারা।

পোকিমন গো গুগলের ম্যাপিং সেবার মতো সেবাগুলোর উপর নির্ভর করে আর এই সেবাগুলো চীনে ব্লক করে রাখা। 

এ নিয়ে অনুরোধ করা হলেও নিয়ানটিক-এর প্রতিনিধিরা কোনো সাড়া দেননি বলে জানিয়েছে রয়টার্স।

২০১৬ সালের অগাস্টে প্রথম দেশ হিসেবে গেইমটিকে নিষিদ্ধ করে ইরান।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এবি/এইচবি/জানুয়ারি ১০/২০১৭