চলতি মাসেই পরীক্ষায় নামছে গুগলের স্বচালিত গাড়ি

চলতি মাসের শেষ দিকেই পরীক্ষামূলকভাবে রাস্তায় নামছে গুগলের স্বচালিত গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ওয়েইমো’র গাড়ি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Jan 2017, 12:03 PM
Updated : 10 Jan 2017, 12:03 PM

ওয়েইমো’র প্রধান নির্বাহী জন ক্রাফসিক জানিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া এবং অ্যারিজনাতে স্বচালিত গাড়ির পরীক্ষা চালানো হবে, তথ্য বিবিসি-এর।

বেশ কয়েক বছর ধরেই স্বচালিত গাড়ির প্রযুক্তি নিয়ে কাজ করে আসছে গুগল। এযাবৎ গুগলের তত্ত্বাবধানেই কাজ করা হচ্ছিল এই প্রকল্পে। আগের বছর ডিসেম্বরে স্বাধীন প্রতিষ্ঠান হিসেবে আত্মপ্রকাশ করে গুগলের স্বচালিত গাড়ির প্রতিষ্ঠান ওয়েইমো।

সদ্য অনুষ্ঠিত ডেট্রয়েট অটো শো-তে প্রতিষ্ঠানটির উন্নততর স্বচালিত গাড়ির প্রযুক্তি উন্মোচন করা হয়।  ৮ জানুয়ারি মার্কিন গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ক্রাইসলার-এর প্যাসিফিকা মডেলের একটি মিনিভ্যানে এই প্রযুক্তি প্রদর্শন করেছে প্রতিষ্ঠানটি।

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে দাবি করা হয়েছে এই প্রযুক্তি আরও বেশি নির্ভরযোগ্য এবং সাশ্রয়ী মূল্যের। স্বচালিত গাড়ির জন্য ওয়েইমো’র নতুন হার্ডওয়্যার এবং সফটওয়্যার সিস্টেম যার মধ্যে উন্নত দৃষ্টি, উন্নত রেডার এবং লেজারভিত্তিক ‘লিডার’ রয়েছে সবই নিজেদের তৈরি। তারা প্রতিটি লিডার-এর মূল্য ৯০ শতাংশ কমিয়ে ৭৫০০ মার্কিন ডলারে নিয়ে এসেছে বলেও জানানো হয়।

একজন বিশেষজ্ঞ মনে করছেন গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলো সামনের মাসগুলোতে গুগলের এই প্রযুক্তির কার্যক্ষমতার দিকে সুক্ষ নজর রাখবে। মূলত গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানের কাছে নিজেদের স্বচালিত  গাড়ির প্রযুক্তি বিক্রি করতেই বছরের পর বছর কাজ করে যাচ্ছে গুগল।

এর আগে গুগলের বর্তমান স্বচালিত গাড়ির প্রযুক্তি পরীক্ষা করা হচ্ছিল আরেক জাপানি গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টয়োটার লেক্সাস গাড়িতে। আট বছরের কম সময়ে ‘ফায়ারফ্লাই’ নামের এই প্রটোটাইপ গাড়িগুলো ২৫ লাখ মাইল পথ পাড়ি দেয়। মে মাসের মধ্যেই এই গাড়িগুলো স্বচালিতভাবে ৩০ লাখ মাইল পাড়ি দেবে বলে আশা করছেন ক্রাফসিক।

বাজার বিশ্লেষণা প্রতিষ্ঠান ফ্রস্ট অ্যান্ড সালিভান এর বিশ্লেষক আরুনপ্রাসাদ নানাদকুমার বলেন, “ওয়েইমোর স্বচালিত প্রকল্পই আজকের বাজারের প্রথম এন্ড-টু-এন্ড সমাধান। সামনের মাসগুলোতে ওয়েইমোন মিনিভ্যান স্পষ্ট ইঙ্গিত দেবে যে এই প্রযুক্তিটি লক্ষ্যপূরণ করতে পারবে কিনা।”

অনেক প্রতিষ্ঠানই স্বচালিত গাড়ি তৈরির লক্ষ্যে কাজ করছে। এর মধ্যে কিছু প্রতিষ্ঠান স্বচালিত গাড়ি বাজারে আনতে সময়ও জানিয়ে দিয়েছে। যেমন ২০২১ সালের মধ্যে সম্পূর্ণ স্বয়ংক্রিয় গাড়ি আনার ঘোষণা দিয়েছেন মার্কিন গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ফোর্ড।