এআর গ্লাস আনবে অ্যাপল?

লেন্স ও চশমা নির্মাতা জার্মান প্রতিষ্ঠান কার্ল জেইস এজি’র সঙ্গে চুক্তি করেছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল। নতুন এক জোড় অগমেন্টেড রিয়ালিটি (এআর) স্মার্ট গ্লাস নিয়ে এই চুক্তি করা হয়েছে, আর এ খবর জানিয়েছেন প্রযুক্তিবিষয়ক ব্লগার রবার্ট স্কবল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Jan 2017, 12:01 PM
Updated : 10 Jan 2017, 12:01 PM

‘এক জোড়া অগমেন্টেড রিয়ালিটি বা মিক্সড রিয়ালিটি’ গ্লাস নিয়ে এই চুক্তি হয়েছে- এমন গুঞ্জন নিশ্চিত করেছেন জার্মান প্রতিষ্ঠানটির এক কর্মী, আর এ বিষয়টি নিয়ে নিজের ফেইসবুক পেইজ থেকে পোস্ট দেন স্কবল। তিনি জানান, চলতি মাসে যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে অনুষ্ঠিত ভোক্তাপণ্য প্রদর্শনী কনজিউমার ইলেক্ট্রনিকস শো (সিইএস)-এ দুই প্রতিষ্ঠানের মধ্যে এই চুক্তি নিয়ে আলাপ করেন বলেও জানান তিনি।

ওই ফেইসবুক পোস্টে স্কবল বলেন, “কার্ল জেইস সিইএস-এর এআর অংশে। কিন্তু এটি তাদের মিক্সড রিয়ালিটি অপটিকস প্রদর্শন করছে না। কিন্তু কেন? আমি বলেছিলাম, ‘টিম কুক আপনাকে আর আমার আশপাশের কর্মীদের উদ্বেগ নিয়ে হাসতে দেবেন না’।” 

চলতি বছর যত দ্রুত সম্ভব এই গ্লাস ঘোষণা দেওয়া হতে পারে বলে জানিয়েছেন তিনি। এর আগে অ্যাপল ২০১৮ সালে এই গ্লাসগুলোর ঘোষণা দেবে বলে আশা প্রকাশ করেছিলেন তিনি, জানিয়েছে ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন সাইট বিজনেস ইনসাইডার।

অ্যাপল এখনও গুগল বা স্ন্যাপচ্যাট-এর মতো কোনো কম্পিউটারভিত্তিক গ্লাস বের করেনি।

যদি স্কবল ঠিক বলে থাকেন, আর অ্যাপল আসলেই এমন গ্লাস উন্মোচনের পরিকল্পনা করে থাকে, তবে তারা প্রতিদ্বন্দ্বীদের সঙ্গে কেমন অবস্থান নেবে বা কত দাম রাখবে তা স্পষ্ট নয় বলে জানিয়েছে সাইটটি। গুগল গ্লাস-এর দাম গুগল হাজার ডলারের বেশি রেখেছিল, যদিও এই পণ্যটি বাজার ধরতে ব্যর্থ হয়। তবে, স্ন্যাপচ্যাট বর্তমানে যুক্তরাষ্ট্রে তাদের ‘স্পেকট্যাকলস’ ১৩০ ডলার দামে বিক্রি করছে।